Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেহেরি ও ইফতারের সঠিক নিয়ম ও দোয়াগুলো জানেন?

আহমেদ তারিক হাসান
১৩ মার্চ ২০২৪ ১১:০০

পবিত্র রমজান মাসে সেহেরি ও ইফতার খুবই গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। পবিত্র রমজান মাসে ধর্মপ্রাণ মুসলমানরা সংযমের সঙ্গে ইবাদত করেন। এ মাসে মহান আল্লাহর নৈকট্য লাভের আশায় প্রতিটি সুস্থ মানুষের রোজা রাখা উচিত।

হাদিসে বর্ণিত আছে, বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) বলেন, ‘যিনি ইমানের সঙ্গে সওয়াব লাভের আশায় রমজানের রোজা রাখবে মহান আল্লাহ তালা তার আগের সব গুনাহ ক্ষমা করে দেবেন।’ (বুখারি, হাদিস : ১৯০১; তিরমিজি, হাদিস : ৬৮৩)

এ মাসে ধর্মপ্রাণ মুসলমানরা সেহেরিতে খাওয়া শেষে সন্ধ্যায় ইফতার পর্যন্ত না খেয়ে রোজা রাখেন। আর সৃষ্টিকর্তা মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় সংযমের সঙ্গে ইবাদত করেন। তবে গুরুত্বপূর্ণ এই সেহেরি ও ইফতারের নিয়মকানুন ও দোয়াগুলো জানা জরুরি।

সেহেরি: সেহেরি খাওয়া সুন্নত। এটি পেট ভরে খাওয়া জরুরি নয়। কেউ যদি এক ঢোক পানি পানও করেন তাহলে সেহেরির সুন্নত আদায় হবে। (সহিহ মুসলিম : ১/৩৫০)।

সেহেরি খাওয়ার সময়: সুবহে সাদিকের নিকটবর্তী সময়ে সেহেরি খাওয়া মুস্তাহাব। তবে এতটাও দেরি করা মাকরুহ যে, সুবহে সাদিক হয়ে যাওয়ার আশঙ্কা হয়। (আল মুজামুল আওসাত : ২/৫২৬)।

ইফতার: ইফতারের সময় হলে দেরি না করে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে ইফতার করা মুস্তাহাব। (সহিহ বোখারি : ১/২৬৩)।

ইফতার গ্রহণের সময়: মাগরিবের নামাজ পড়ার আগেই ইফতার করবেন। যেন সূর্যাস্তের সঙ্গে সঙ্গে ইফতার করার সওয়াব পাওয়া যায়। (তিরমিজি : ৬৯২)।

ইফতারের নিয়ম: ইফতারের সময় খেজুর দিয়ে রোজা খোলা মুস্তাহাব। খেজুর না পেলে পানি দ্বারা ইফতার করবেন। (তিরমিজি : ৬৯৪)।

ইফতারের আগের দোয়া:
বাংলা উচ্চারণ: ‘বিসমিল্লাহি আল্লাহুম্মা লাকা সুমতু, ওয়া আ’লা রিযক্বিকা আফত্বারতু।’ অর্থ- আল্লাহর নামে (শুরু করছি); হে আল্লাহ! আমি তোমারই জন্য রোজা রেখেছি এবং তোমারই দেওয়া রিজিক দ্বারা ইফতার করছি। (আবু দাউদ মুরসাল, মিশকাত)

ইফতার করার সময় যে দোয়া পড়তে হয়:
বাংলা উচ্চারণ: ‘আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।’ অর্থ- হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেওয়া রিযিক্বের মাধ্যমে ইফতার করছি।

ইফতারের পরের দোয়া:
বাংলা উচ্চারণ: ‘জাহাবাজ জামাউ; ওয়াবতালাতিল উ’রুকু; ওয়া ছাবাতাল আঝরূ ইনশাআল্লাহ।’ অর্থ- ‘(ইফতারের মাধ্যমে) পিপাসা দূর হলো, শিরা- উপসিরা সিক্ত হলো এবং যদি আল্লাহ চান সাওয়াবও স্থির হলো।’ (আবু দাউদ, মিশকাত)

সারাবাংলা/এসবিডিই

আহমেদ তারিক হাসান সেহেরি ও ইফতারের সঠিক নিয়ম ও দোয়াগুলো জানেন?


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর