বিজ্ঞাপন

ফিরে যেতে রাজি নয় কোনো রোহিঙ্গা, প্রত্যাবাসন স্থগিত

November 15, 2018 | 5:30 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

কক্সবাজার: কক্সবাজারের উনচিপ্রাং ক্যাম্প থেকে রোহিঙ্গাদের মিয়ানমারের রাখাইনে নিজেদের বসত ভিটাতে ফিরিয়ে নিয়ে যাওয়ার কথা থাকলেও কোনো রোহিঙ্গাই ফিরে যেতে রাজি নয়। ফলে স্থগিত করা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সকাল ১১টা থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে বলে সম্মত হয়েছিল মিয়ানমার। কিন্তু এদিন সকাল থেকে বিকেল পর্যন্ত চেষ্টা করেও টেকনাফের উনচিপ্রাং ক্যাম্পের কোনো রোহিঙ্গাকেই প্রত্যাবাসনের জন্য রাজি করানো যায়নি। তারা কেউই স্বেচ্ছায় ফিরে যেতে চাননি রাখাইনে।

কক্সবাজারে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম সাংবাদিকদের বলেন, আজ (বৃহস্পতিবার) সকালে টেকনাফের উনচিপ্রাং ক্যাম্পের তালিকাভুক্ত রোহিঙ্গাদের ফেরত যাওয়ার কথা ছিল। আমরা সেখানে গিয়েছিলাম। কিন্তু তারা স্বেচ্ছায় ফেরত যেতে রাজি নন।

বিজ্ঞাপন

তিনি বলেন, এখন আমরা উখিয়ার জামতলী ক্যাম্পে যাব। সেখানের তালিকাভুক্ত রোহিঙ্গাদের কেউ যদি মিয়ানমারে যেতে চান, তাহলে তাকে ফেরত পাঠানো হবে। পরিস্থিতি কী দাঁড়ায়, তা জানতে অপেক্ষা করতে হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্বেচ্ছায় মিয়ানমারে ফেরত যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের জন্য টেকনাফের উনচিপ্রাং রোহিঙ্গা ক্যাম্পে যান শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামসহ উচ্চপদস্থ কর্মকর্তারা। সঙ্গে প্রত্যাবাসনের জন্য তালিকাভুক্ত রোহিঙ্গাদের নিয়ে আসার জন্য বাসও নিয়ে যাওয়া হয়। কিন্তু তারা উনচিপ্রাং রোহিঙ্গা ক্যাম্পে যাওয়ার সঙ্গে সঙ্গে বিক্ষোভ শুরু করেন। এসময় রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত না যাওয়ার দাবি তুলে স্লোগান দেয়। এক পর্যায়ে স্বেচ্ছায় ফিরে যেতে ইচ্ছুক কাউকে না পেয়ে দুপুর আড়াইটায় উনচিপ্রাং রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করেন সংশ্লিষ্টরা।

গত বছরের ২৫ আগস্ট রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনীর নির্মম নিপীড়ন শুরু হলে তারা দলে দলে বাংলাদেশে প্রাণ বাঁচানোর জন্য পালিয়ে আসে। গত এক বছরে সাত লাখ ২৩ হাজার রোহিঙ্গা পালিয়ে এসেছে বাংলাদেশে। গত বছরের ২৩ নভেম্বর দুই দেশ রোহিঙ্গা প্রত্যাবাসন সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করে। এরপর বিভিন্ন পরিসরে দুই দেশের মধ্যে একাধিকবার এই বিষয় নিয়ে আলোচনা হলেও প্রত্যাবাসন শুরু করা যাচ্ছিলো না। রোহিঙ্গাদের ভয় তারা ফেরত গেলে আবারও তাদের ওপর নির্যাতন করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচ

আরও পড়ুন

ফিরতে চায় না রোহিঙ্গারা, ক্যাম্পে বিক্ষোভ

‘রোহিঙ্গারা স্বেচ্ছায় ফিরতে চাইলে প্রত্যাবাসন আজ’

বিজ্ঞাপন

রোহিঙ্গা ‘প্রভাবে’ কক্সবাজারে বাড়ি ভাড়ায় নৈরাজ্য

একদিন পরেই প্রত্যাবাসন, ফিরতে চান না অনেক রোহিঙ্গা

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন