বিজ্ঞাপন

ফিলিপাইন সাগরে মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত

November 12, 2018 | 4:22 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

জাপানের ওকিনাওয়া শহরের দক্ষিণে অবস্থিত ফিলিপাইন সাগরে মার্কিন নৌবাহিনীর একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। স্থানীয় সময় সোমবার ( ১২ নভেম্বর) এ ঘটনা ঘটে। খবর বিবিসির।

মার্কিন নৌবাহিনীর সামরিক ইউনিট ‘ ইউএস সেভেন্থ ফ্লিট’ জানিয়েছে, এফ/এ-১৮ হর্নেটটি সাগরের ওপর দিয়ে নিয়মিত অভিযান চালাচ্ছিল। অভিযান চালানোর সময় বিমানটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে, এর দুই পাইলট বিমান ছেড়ে বেরিয়ে যেতে বাধ্য হয়। আর বিমানটি সাগরে বিধ্বস্ত হয়।

ইউএস সেভেন্থ ফ্লিট আরও জানায়, পরবর্তীতে বিমানের পাইলটদ্বয়কে সুস্থ অবস্থায় উদ্ধার করা হয়। উল্লেখ্য, ওকিনাওয়ায় কয়েক হাজার মার্কিন কর্মীর একটি সামরিক ঘাঁটি রয়েছে।

বিজ্ঞাপন

জাপানের উপকূলরক্ষীবাহিনীর এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে জানায়, তারা পরবর্তীতে সাগরে বিমানটির ধ্বংসাবশেষ খোঁজার জন্য একটি অভিযান চালাচ্ছে।

এক মাসের মধ্যে মার্কিন ‘এয়ারক্রাফ্ট ক্যারিয়ার’- ইউএসএস রোনাল্ড রেগান সংশ্লিষ্ট দ্বিতীয় দুর্ঘটনা এটি। অক্টোবরের মাঝামাঝি সময়ে মার্কিন নৌবাহিনীর একটি এমএইচ-৬০ সিহক হেলিকপ্টার ক্যারিয়ারটির পাটাতনে বিধ্বস্ত হয়ে ১২জন আহত হন।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলে মোতায়েনরত ইউএস সেভেন্থ ফ্লিট মোট ৫০টি জাহাজ ও সাবমেরিনের সমন্বয়ে গঠিত। এছাড়া ইউনিটটিতে রয়েছে আরও ১৪০টি বিমান ও ২০ হাজার কর্মী।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন