বিজ্ঞাপন

ফের আলোর মুখ দেখছে জেলা ফুটবল

March 20, 2018 | 7:11 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: তৃণমূল থেকে উদীয়মানসহ মেধাবীদের তুলে আনার টুর্নামেন্ট জেলা ফুটবল লিগ। কয়েকবছর ধরে বন্ধ থাকা এই লিগ আবারও সচেল করতে তোড়জোড় চালাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারশন (বাফুফে)। লিগ মাঠে গড়াতে অর্থের যোগান দিচ্ছে সরকার। সেটা হাতে এলেই টুর্নামেন্ট মাঠে গড়ানোর চিন্তা দেশের ফুটবলের সর্বোচ্চ অভিভাবকের।

জেলায় জেলায় লিগটি আয়োজন করতে সর্বসাকুল্যে দেড় কোটি টাকা দিচ্ছে সরকার। নির্দিষ্ট করে বললে ৪৭ লাখ টাকা। টাকার চেক হাতে পেলেই জেলা ফুটবল অ্যাসোসিয়েশনগুলোকে নিয়ে বন্ধ হওয়া এই লিগ মাঠে গড়াবে।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

লিগ নামানোর তাগিদে ডিএফএগুলোকে এ মাসেই ডাকার চিন্তা বাফুফের। জুন-জুলাইয়ের মধ্যে লিগ শেষ করতে বলা হবে তাদের।

সরকারের দেয়া অর্থে প্রতি ডিএফএ পাবে দুই লাখ ৩০ হাজার টাকা করে। তবে বাফুফের ইচ্ছা সবাইকে তিন লাখ টাকা করে দেয়ার। এবার টাকা দেয়ার পর কিভাবে লিগ করতে হবে তার একটা দিকনির্দেশনাও দেবে বাফুফে। তবে যেসব জেলা অতীতে টাকা নিয়েও বিভিন্ন অজুহাতে লিগ আয়োজন করতে পারেনি, তারা এবার টাকা পাবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত বাফুফের। উল্লেখ্য, সর্বশেষ বাফুফের দেয়া টাকায় দুই বছর মিলে ৪৬ জেলায় লিগ হয়েছিল। তাও বেশ কয়েক জেলায় নামকাওয়াস্তে। ৮-৯ দিনেই লিগ শেষ করার নজির স্থাপন করেছিল কিছু জেলা। আবার কিছু জেলা বাফুফের দিকে তাকিয়ে না থেকে নিজেরা টাকা জোগাড় করে লিগ শেষ করেছে।

বাফুফের গত নির্বাচনের সময় ভোটাভুটিতে অংশ নেয়া দুই প্যানেলেরই মূল এজেন্ডা ছিল জেলা লিগ। তা মূলত জেলার জোটবদ্ধ ভোট নিজেদের অনুকূলে আনতে। এরপর পেরিয়ে গেছে দুই বছর। মাঝে জেলা লিগ নিয়ে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয় তরফদার রুহুল আমিনের সাথে। সাইফ স্পোর্টিং ক্লাবের এই চেয়ারম্যান বাফুফের নির্বাচনে কাজ করেছিলেন কাজী সালাহউদ্দিনের প্যানেলের পক্ষে।

বিজ্ঞাপন

পরে তিনি জেলা লিগ নিয়ে কাজ করতে চাইলে বাফুফে তার মধ্যে দূরত্ব বাড়ে। পরে তাকে জেলা লিগ কমিটির চেয়ারম্যান পদে রেখে সম্পর্ক স্বাভাবিক করা হয়। তখন বলা হয়েছিল জেলা লিগের জন্য সাইফ গ্লোবাল স্পোর্টস দুই লাখ টাকা দেবে প্রতিটি ডিএফএকে। বাফুফে দেবে আরো এক লাখ করে। স্পন্সর করার মাধ্যমে ফুটবলের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক সাইফ গ্লোবাল স্পোর্টসের। বাংলাদেশ প্রিমিয়ার লিগের স্বত্ব কিনে নেয় তরফদার রুহুল আমিনের সাইফ গ্লোবাল স্পোর্টস। এখন মহানগরী ফুটবল লিগের স্পন্সর এই প্রতিষ্ঠান।

সবকিছু ঠিক থাকলে অচিরেই মাঠে গড়াবে তরুণদের তুলে আনার এই টুর্নামেন্ট। সেই অপেক্ষায় নিশ্চয়ই জেলাগুলোও আছে।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন