বিজ্ঞাপন

ফেসবুকে গুজব ছড়াতে ৪৭ লাখ টাকার অর্থায়ন, আটক ৮

December 29, 2018 | 3:01 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াতে একটি গ্রুপ অপপ্রচারকারীদের ৪৭ টাকা অর্থায়ন করেছে বলে জানিয়েছে র‌্যাপিড একশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এ অপরাধে শুক্রবার (২৮ ডিসেম্বর) রাতে ৮ জনকে আটক করা হয়েছে। ছাত্র শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত এই ৮ জন গুজবের বিভিন্ন কনটেন্ট তৈরি ও প্রচারের কাজ করতো বলে জানিয়েছে র‌্যাব।

শনিবার (২৯ ডিসেম্বর) রাজধানীর কারওয়ানবাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান।

আটককৃতরা হলেন— মাহমুদুর হাসান (২৭), আব্দুল্লাহ আল নোমান (২৬), আব্দুল কাদের (২৮), মোরশেদুল ইসলাম (২২), সাইফুল ইসলাম মিঠু (২৯), দিদারুল ইসলাম (৩৫), আরিফুর রহমান (৩৪) ও মোতাহের হোসেন (২১)। এ সময় তাদের কাছ থেকে ভিডিও কনটেন্ট তৈরির বিভিন্ন সামগ্রী উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

মুফতি মাহমুদ খান বলেন, নির্বাচন ঘিরে গুজব ছড়ানোর দায়ে এ পর্যন্ত বিভিন্ন সময় ৩৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। তারা নিজেদের ইচ্ছে মতো ডকুমেন্টরির আকারে ভিডিও কনটেন্ট তৈরি করে এবং প্যারোডি গান তৈরি করে বিভিন্ন ওয়েবসাইট, ফেসবুক পেজ এবং ইউটিউবে প্রচার করছিল। আটককৃতদের মধ্যে সাইমন শিল্পীগোষ্ঠীর আছে তিনজন, বাকি পাঁচজন এসব কন্টেন্ট তৈরিতে বিভিন্নভাবে সংশ্লিষ্ট ছিল।

তিনি আরও বলেন, অপপ্রচারকারীরা নির্বাচন ঘিরে একটি প্রজেক্ট হাতে নিয়েছে। প্রজেক্টের আওতায় অন্তত ১৫০টি ওয়েবসাইট তৈরি করবে তারা। এরপর বিভিন্ন কনটেন্ট তৈরি করে সেসব সাইট, ফেসবুক ও পেইজে প্রচার করার উদ্দেশ্য ছিল তাদের। এসব কাজের জন্য একটি গ্রুপ থেকে ৪৭ লাখ টাকার অর্থায়ন পেয়েছে ওই গোষ্ঠী। তবে, অর্থায়নের উৎস সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। এর সঙ্গে সংশ্লিষ্ট আরও কিছু ব্যক্তির নাম পাওয়া গেছে। তাদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে। তারা বিভিন্ন স্টুডিও ভাড়া নিয়ে এসব কনটেন্ট তৈরি করতো। আটকদের মধ্যে ৫ জনই একটি স্বনামধন্য কলেজের স্টুডেন্ট। তবে তাদের সবাই শিবিরের রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট বলে জিজ্ঞাসাবাদে নিশ্চিত হওয়া গেছে বলে জানান তিনি।

সারাবাংলা/এসএইচ/জেএএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন