বিজ্ঞাপন

ফেসবুক, টুইটার গ্রাহক সুরক্ষা আইন মানছে না: ইইউ

February 16, 2018 | 7:42 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিজ্ঞাপন

ফেসবুক ও টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানিকে আরও বেশি ইউরোপীয় ইউনিয়নের গ্রাহক সুরক্ষা নীতিমালা মেনে চলা প্রয়োজন বলে মনে করে ইউরোপীয় কমিশন।

ইউরোপীয় কমিশনের নির্বাহী কমিটির এক বিবৃতিতে বলা হয়েছে, গুগল তাদের নতুন নীতিমালার সঙ্গে একমত হলেও ফেসবুক ও টুইটার পুরোপুরি একমত নয়।

তবে এই সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট জানিয়েছে তারা ইউরোপীয় নিয়ন্ত্রক সংস্থার নীতিমালা অনুসরণ করেই তাদের পরিবর্তন করবে। তাদের পরিবর্তীত নীতিমালার মধ্যে রয়েছে গ্রাহকদের পোস্ট বা কোনো তথ্য মুছে ফেলার আগে তাদের জানানো হবে, ভোক্তারা ক্যালিফোর্নিয়ার পরিবর্তে ইউরোপ থেকে অভিযোগ করতে পারবে।

বিজ্ঞাপন

এ ছাড়াও প্রতিষ্ঠানটি ইউরোপীয় ইউনিয়নের ভোক্তা সুরক্ষা আইনের অনুসরণ করবে।

ইউরোপীয় কমিশনের বিচার, ভোক্তা ও লিঙ্গ সমতাবিষয়ক দ্বায়িত্বপ্রাপ্ত কমিশনার ভেরা জারোভা বলেন, ‘আমি খুশি যে, ইউরোপীয়ান কতৃপক্ষের আইন বাস্তবায়ন করে প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহকদের জন্য নিরাপদ হতে চলেছে। তবে এটা গ্রহণযোগ্য নয় যে, অনেকে সেটার সঙ্গে পুরোপুরি একমত হতে পারছে না এবং অনেকে আইনটি বাস্তবায়নে বেশি সময় নিচ্ছে।’

ইউরোপীয় ইউনিয়নের দাবি, ২০১৬ সালে ইউরোপের বিভিন্ন দেশে বহু সংখ্যক গ্রাহক ফেসবুকের মাধ্যমে প্রতারিত হওয়ার অভিযোগ করেছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে জারোভা বলেন, গ্রাহকদের জন্যেও আমাদের নতুন নীতির প্রয়োজন; তাদেরও ইউরোপীয় ভোক্তা সুরক্ষা আইন মেনে চলা প্রয়োজন। কেউ যদি সেটা মেনে চলতে ব্যর্থ হয়, তাহলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হতে পারে।

সারাবাংলা/এমআই

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন