বিজ্ঞাপন

‘ফোর-জি সিমের রিপ্লেসমেন্টে অর্থ আদায় অনৈতিক’

February 19, 2018 | 6:14 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: চতুর্থ প্রজন্মের মোবাইল প্রযুক্তি সেবা ‘ফোর-জি’তে সিম রিপ্লেসমেন্টে নামে অতিরিক্ত অর্থ আদায় অনৈতিক বলে অভিযোগ করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। সোমবার সংগঠনটির পক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ অভিযোগ করা হয়।

সংগঠনটির সভাপতি মহিউদ্দীন আহমেদ এক বিবৃতিতে বলেন, ‘সাম্প্রতিক সময়ে সরকার ফোর-জি চালুর ঘোষণার সাথে সাথে অপারেটররা সিম রিপ্লেসমেন্ট শুরু করে। প্রথমদিকে বিনা পয়সায় সিম রিপ্লেসমেন্ট করলেও গত ১৪ ফেব্রুয়ারি তরঙ্গ বরাদ্দের পর থেকে বাজারে সিম রিপ্লেসমেন্টে করতে গ্রামীণফোন ১১০ টাকা, বাংলালিংক ও রবি ১০০ টাকা করে গ্রাহকদের কাছ থেকে আদায় করছে। কিন্তু একই সিম পূর্বেই ক্রয় করার সময় গ্রাহকরা একবার অর্থ প্রদান করেছে।’

বিবৃতিতে তিনি বলেন, ‘বর্তমান সময়ে সরকার যেখানে ডিজিটাল ও প্রযুক্তিবান্ধব দ্রুতগতির ফোর-জি সেবা জনগণের মাঝে পৌঁছে দিতে চাচ্ছে সেখানে রিপ্লেসমেন্টের নামে নতুন করে নতুন সিমের দাম গ্রাহকদের কাছ থেকে আদায় করা ন্যায় সঙ্গত নয় বলে আমরা মনে করি। সরকারের কাছে আমাদের আবেদন থাকবে সিম রিপ্লেসমেন্টের নামে গ্রাহকদের কাছ থেকে যাতে কোনো অর্থ আদায় করা না হয়।’

বিজ্ঞাপন

কয়েকটি কাস্টমার সেন্টারে খোঁজ নিয়ে দেখা গেছে, প্রচলিত সিম পরিবর্তন করে ফোর-জিতে যেতে চাইলে অধিকাংশ অপারেটর অর্থ আদায় করছেন। গ্রামীণফোন তাদের সিম পরিবর্তনে ১১০ টাকা করে নিচ্ছে। রবিও তাদের সিম পরিবর্তনে ১০০ টাকা করে নিচ্ছে। তবে গ্রামীণের ‘স্টার’ গ্রাহকের ক্ষেত্রে এবং রবির ‘প্লাটিনাম’ ও ‘প্লাটিনাম এইচ’ গ্রাহকদের ক্ষেত্রে বাড়তি কোনো অর্থ নেওয়া হচ্ছে না।

এদিকে ফোর-জিতে সিম পরিবর্তনে বাংলালিংক গ্রাহককে বাড়তি কোনো অর্থ গুনতে হচ্ছে না। আর টেলিটকের ৯০ ভাগ সিমই এখন ফোর-জি। তবে ১০ ভাগ সিম পরিবর্তনে কোনো টাকা লাগবে কি-না তা এখনো জানায়নি এই অপারেটর।

গত ১৬ ফেব্রুয়ারি সারাবাংলা ডটনেটে ‘ফোর-জিতেও প্রতারিত হওয়ার আশঙ্কা’ শীর্ষক এক প্রতিবেদনেও এ তথ্য উল্লেখ করা হয়।  প্রতিবেদনটিতে বলা হয়েছিল, সিম পরিবর্তন ও ইন্টারনেট খরচ বেড়ে যাওয়ায় গ্রাহকরা প্রতারিত হওয়ার আশঙ্কা করছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/আইজেকে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন