বিজ্ঞাপন

ফ্ল্যাট পাচ্ছেন সিসিসির পরিচ্ছন্নতাকর্মীরা

July 17, 2018 | 9:30 am

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: চট্টগ্রাম সিটি করপোরেশনে (সিসিসি) কর্মরত পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে। এ জন্য ‘চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতাধীন পরিচ্ছন্নতাকর্মী নিবাস নির্মাণ’ নামের একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়িত হলে পরিচ্ছন্নতাকর্মীদের মৌলিক অধিকারসহ শিক্ষা, বাসস্থান, পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা হবে।

প্রকল্পটি বাস্তবায়নে খরচ ধরা হয়েছে ২৩১ কোটি ৪২ লাখ টাকা। এরই মধ্যে প্রক্রিয়াকরণ শেষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় উপস্থাপনের প্রস্তুতি নেওয়া হয়েছে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২০ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে চট্টগ্রাম সিটি করপোরেশন।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সাবেক সদস্য জুয়েনা আজিজ প্রকল্পটি সম্পর্কে সারাবাংলাকে বলেন, প্রস্তাবিত প্রকল্পটি অনুমোদিত হলে চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতাধীন সিটি পল্লীতে বসবাসরত ১ হাজার ৩০৯ জন পরিচ্ছন্নতাকর্মীর দীর্ঘদিনের আবাসিক সমস্যা সমাধান হবে এবং তাদের সন্তানেরা শিক্ষার সুযোগ পাবে। এতে করে পরিচ্ছন্নতাকর্মীরা তাদের কাজে আরও বেশি মনোযোগ দিতে পারবেন। ফলে নগরবাসী তাদের কাছ থেকে প্রত্যাশিত সেবা পাবেন।

বিজ্ঞাপন

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্র জানায়, চট্টগ্রাম মহানগরী এলাকায় পরিচ্ছন্নতা কাজে নিয়োজিতরা সিটি করপোরেশনের নিজস্ব ভূমির আটটি স্থানে ২ হাজার ৪৬১টি পরিবার নিয়ে বসবাস করে। তাদের সংখ্যা প্রায় ৩ হাজার ৪৬৩ জন এবং তারা মূলত নিম্ন বর্ণের হিন্দু। এদের মধ্যে ১ হাজার ৩০৯ জন পরিচ্ছন্নতাকর্মী চট্টগ্রাম সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কাজে নিয়োজিত। কিছু সেবক নগরীর অন্যান্য অফিস, আদালত ও ব্যক্তিগত ভবনে পরিচ্ছন্ন কাজে নিয়োজিত।

সামাজিক প্রতিবন্ধকতার কারণে তারা তাদের সন্তানদের স্কুলে পাঠাতে পারেন না। অতি দরিদ্র এ সব মানুষ নিয়মিত রাস্তা ও ড্রেন পরিষ্কার করেন। তারা নগরবাসীর সেপটিক ট্যাংক পরিষ্কার করে জনসাধারণের উন্নত জীবনযাপনে সহায়ক ভূমিকা রাখেন। কিন্তু তারা নিজেরাই পরিবেশসম্মত বাসস্থান, শিক্ষা, স্যানিটেশন ও সুপেয় পানি থেকে বঞ্চিত। মানবিক দিক বিবেচনায় তাদের বাসস্থান ও অন্যান্য মৌলিক সুবিধা দেওয়া সিটি করপোরেশনের অন্যতম কর্তব্য। এ কারণে তাদেরকে শিক্ষা, স্যানিটেশন ও সুপেয় পানি সরবরাহসহ সমন্বিত আবাসন সুবিধা দিতে এ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর মাধ্যমে ১ হাজার ৩০৯ জন সেবকের জন্য ১ হাজার ৩০৯টি ফ্ল্যাট নির্মাণের প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পের প্রধান কার্যক্রমের আওতায় ৭৩ হাজার ২১৩ বর্গ মিটার ভবন নির্মাণ এবং পরামর্শক সেবা কেনার কাজ করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন