বিজ্ঞাপন

বইমেলায় সালেক খোকনের তিন গবেষণাগ্রন্থ

February 13, 2019 | 4:36 pm

প্রাণের মেলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

লেখক ও গবেষক সালেক খোকন দীর্ঘদিন ধরে কাজ করছেন মুক্তিযুদ্ধ ও আদিবাসী বিষয় নিয়ে। এ বছর মুক্তিযুদ্ধ ও আদিবাসী বিষয় নিয়ে তার দুটি নতুন গবেষণাগ্রন্থ প্রকাশিত হয়েছে। গ্রন্থ দুটির নাম ‘১৯৭১: যাঁদের ত্যাগে এলো স্বাধীনতা’ ও ‘বিদ্রোহ-সংগ্রামে আদিবাসী’।

আজকের সবকিছুই আগামীর ইতিহাসের অংশ হবে তা নয়, কিন্তু বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস অনাদিকাল পর্যন্ত আমাদের আলোড়িত করবে। যাঁদের রক্ত আর ত্যাগে আমাদের মানচিত্র রচিত হয়েছিল, তেমনি কয়েকজন অনালোচিত মুক্তিযোদ্ধার বীরত্বগাঁথা দাললিক প্রামণসহ তুলে ধরা হয়েছে সালেক খোকনের মুক্তিযুদ্ধবিষয়ক নতুন আকরগ্রন্থ ‘১৯৭১: যাঁদের ত্যাগে এলো স্বাধীনতা’তে। এটি তার মুক্তিযুদ্ধবিষয়ক সপ্তম গ্রন্থ। এই গ্রন্থে একাত্তরের দুটি গণহত্যার প্রত্যক্ষদর্শীদের বয়ান, একজন বীর বিক্রম, দুইজন বীর প্রতীক, স্বাধীন বাংলা ফুটবল দলের প্রধান উদ্যোক্তা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, একাত্তরের বীর নারী মুক্তিযোদ্ধা ও গেরিলা মুক্তিযোদ্ধাদের যুদ্ধদিনের গদ্য ও বীরত্বের ইতিহাস তুলে ধরা হয়েছে। একাত্তরে মুক্তিযুদ্ধের পক্ষে দেশে দেশে প্রতিবাদের সচিত্র দলিলও উঠে এসেছে গ্রন্থটিতে। বইটির প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা, প্রকাশ করেছে কথাপ্রকাশ। মূল্য ৩০০টাকা। পাওয়া যাবে বইমেলায়, কথাপ্রকাশের ১৫ নম্বর প্যাভিলিয়নে।

বিভিন্ন সময়ে শোষণ ও অত্যাচারী জমিদার, জোতদার, মহাজন ও মুনাফালোভী ইংরেজ শাসকদের বিরুদ্ধে আদিবাসীদের লড়াই-সংগ্রামের কথা নিয়ে এবার তিনি রচনা করেছেন বিদ্রোহ-সংগ্রামে আদিবাসী গ্রন্থটি। শোষণ ও নির্যাতনের বিরুদ্ধে চাকমা বিদ্রোহ, গারো বিদ্রোহ, হাতি খেদা সংগ্রাম, পাহাড়িয়া বিদ্রোহ, টংকবিরোধী হাজং বিদ্রোহ, চোয়াড় বিদ্রোহ, কুকি বিদ্রোহ, কোল বিদ্রোহ, রিয়াং বিদ্রোহ, ত্রিপুরা বিদ্রোহ, মুণ্ডা বিদ্রোহ, পাঁড়ু রাজার বিদ্রোহ, সাঁওতাল বিদ্রোহ, নাচোল বিদ্রোহ ছাড়াও মুক্তিযুদ্ধে আদিবাসীদের সংগ্রামের কথাও তুলে ধরা হয়েছে এই গ্রন্থটিতে। গ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা, প্রকাশ করেছে কথাপ্রকাশ। মূল্য ২৫০টাকা।
এ ছাড়া পাঞ্জেরী পাবলিকেশন্স তার ‘রক্তে রাঙা একাত্তর’ গ্রন্থটি সম্পূর্ণ নতুনভাবে প্রকাশ করেছে। এ গ্রন্থ মূলত সালেক খোকনের একাত্তরের গণহত্যার সরেজমিন অনুসন্ধানী অভিযাত্রার লিখিত রূপ। পাশাপাশি তিনি যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ভাষ্য থেকে নিংড়ে বের করে এনেছেন দেশের প্রতি তাঁদের আত্মত্যাগ, ভালোবাসা, কষ্টের অনুভূতি ও পরবর্তী প্রজম্মের প্রতি আকাঙ্ক্ষা আর স্বপ্নগুলোকে। বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। বইটি পাওয়া যাবে পাঞ্জেরী পাবলিকেশন্সের ১৭ নম্বর প্যাভিলিয়নে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন