বিজ্ঞাপন

বঙ্গোপসাগরে নতুন ঘূর্ণিঝড় গাজা

November 11, 2018 | 2:10 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় (১৩.৪ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৯.২ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়টির নামকরণ করা হয়েছে গাজা।

এটি রোববার (১১ নভেম্বর, ২০১৮) সকাল ০৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০২০ কি. মিঃ দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৪৫ কি. মিঃ দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১০০৫ কি. মিঃ দক্ষিণ এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৬০ কি. মিঃ দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে, এখন পর্যন্ত যা দেখা যাচ্ছে তাতে ঘূর্ণিঝড় গাজার গতিপথ বাংলাদেশের দিকে নয়, তবে যেহেতু সাগরে ঘূর্ণিঝড় আছে তাই এখনই কিছু বলা যাচ্ছে না।

বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি. মিঃ এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কি. মিঃ যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি. মিঃ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ০১ (এক) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে তার পরিবর্তে ০২ (দুই) নম্বর (পুনঃ) ০২ (দুই) নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন