বিজ্ঞাপন

‘বছরে ক্যানসারে আক্রান্ত ৩ লাখ, মারা যাচ্ছে ১ লাখ মানুষ’

September 20, 2018 | 6:04 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দেশে প্রতিবছর তিন লাখেরও বেশি মানুষ ক্যানসারে আক্রান্ত হচ্ছে এবং এর মধ্যে এক লাখ মানুষ মারা যাচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, তামাক, দূষণ ও অনিরাপদ খাদ্যভ্যাসের কারণে ক্যানসারে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এ বিষয় জনসচেতনতা ও চিকিৎসার সোবার মান বাড়াতে সরকার বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করছে।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) জাতীয় সংসদে চট্টগ্রামের-১১ আসনের সংসদ সদস্য এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী সংসদে এসব তথ্য  জানান।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, প্রাথমিক পর্যায়ে ক্যান্সার রোগে শনাক্ত করতে বিভিন্ন হাসপাতালে স্ক্রিনিং প্রোগ্রাম চালু আছে। এছাড়া, বিশেষায়িত হাসপাতালসহ বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক পর্যায়ে ক্যানসার রোগ শনাক্ত করতে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে জেলা ও উপজেলা পর্যায়েও এ ধরনের পরীক্ষা-নিরীক্ষা সুযোগ তৈরির সিদ্ধান্ত সরকারের রয়েছে।

মোহাম্মদ নাসিম সংসদে আরও জানান, ক্যানসার রোগের চিকিৎসার পরিধি বাড়াতে এবং একে সহজলভ্য ও উন্নত করতে সরকার এরই মধ্যে বিভিন্ন পরিকল্পনা নিয়েছে। ২০০৯ সালে জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল ছিল ৫০ শয্যার। সরকার ক্ষমতায় আসার পর প্রথমে এই হাসপাতালকে দেড়শ শয্য ও পরে ২০১৫ সালে তা তিনশ শয্যায় উন্নীত করা হয়েছে। ক্যানসারের চিকিৎসায় উল্লেখযোগ্য পরিমাণে রোগীদের বিনামূল্যে কেমথেরাপি দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া, দরিদ্র রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালে সমাজে সেবার কার্যালয়ের মাধ্যমে বিশেষ অনুদান দেওয়া হচ্ছে।

মন্ত্রী জানান, ক্যানসার রোগীদের অত্যাধুনিক রেডিওথেরাপি দিতে এরই মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নতুন মেশিন সংযোজন করা হয়েছে। এছাড়া বিভিন্ন হাসপাতালেও নারীদের জরায়ুমুখ ক্যানসারের চিকিৎসায় থেরাপি মেশিন স্থাপন করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন