বিজ্ঞাপন

বনসাইগুলো যত্নে রেখো… চোরের কাছে চাষীর আবেদন

February 13, 2019 | 12:10 pm

।।বিচিত্রা ডেস্ক।।

বিজ্ঞাপন

এক জাপানি চাষী তার অনেক প্রিয় কয়েকটি বনসাই চুরি যাওয়ার পর আদালতে আবেদন করেছেন এই মর্মে যে, চোর যেনো বনসাইগুলোর যথাযথ যত্ন নেয়।

সেইজি আইমুরা নামের ওই চাষীর পরিবার বিগত পাঁচ প্রজন্ম ধরে বনসাই উৎপাদন করে আসছে। উত্তর টোকিও কাওয়াগুচি এলাকায় তাদের বনসাই বাগান। সেখান থেকেই চুরি গেছে অনেক আদরের অনেক দামি সাতটি বনসাই।

ওগুলো ছিলো আইমুরা পরিবারের পারিবারিক ঐশ্বর্য্যের মতো। সেইজি আইমুরার স্ত্রী ফুজুমি ওগুলো নিজের সন্তানের মতো করে বড় করেছেন। ওগুলোর দাম বর্তমান বাজার দরে ১৩ মিলিয়ন ইয়েন। বাংলাদেশি অংকে যা কোটি টাকা ছাড়িয়ে যাবে। এর মধ্যে একটি বনসাই ছিলো সেরা জাতের কুলিন প্রজাতির। ওই একটি বনসাইয়ের দামই হবে ৯০ হাজার ডলার…. বলেন আইমুরা। এটি ৪০০ বছরের পুরোনো। আর বিগত পাঁচ প্রজন্ম ধরে তারা এর যত্ন-আত্তি করে আসছেন।

বিজ্ঞাপন

সেইজি বলছিলেন, ওটির মূল্যমান বিচার করার সুযোগ নেই। ওটি আমরা কখনোই বিক্রি করতাম না।

বিষয়টি নিয়ে পুলিশে অভিযোগ করেছে আইমুরা পরিবার। তবে মাস খানেকেও পুলিশ তার কোনও হদিস করতে পারেনি। অবশেষে আদালতের শরণাপন্ন হয়েছেন তারা। তাদের আবেদন, চোর তাকে ওগুলো ফেরত না দিক আপত্তি নেই… আদালত যেনো অজানা সেই চোরের প্রতি এই নির্দেশনা দেন- যাতে ওরা বনসাইগুলোর যত্ন নেয়। বিশেষ করে ৪০০ বছরের পুরোনো বনসাইটি যত্ন না পেলে মরে যাবে। সেটা ভেবেই তার ভীষণ খারাপ লাগছে।
যত্ন পেলে ওগুলো আরও শত শত বছর বাঁচবে… আমরা মরে গেলেও ওরা বেঁচে থাকবে, আকুতি সেইজি আইমুরার।

ওদিকে সেইজি আইমুরার স্ত্রী ফুজুমি এক ফেসবুক নোটে লিখেছেন বনসাইগুলো হারিয়ে তিনি রীতিমতো ভগ্নহৃদয় হয়ে পড়েছেন।

বিজ্ঞাপন

উত্তর টোকিওর ওই ৫০০০ বর্গমিটার এলাকা জুড়ে তৈরি ওই বাগানে আইমুরাদের তিন হাজারের বেশি বনসাই রয়েছে। দর্শণার্থীরা নিয়মিত সেখানে ভীড় জমায় ও ছোট ছোট আকারের গাছগুলো দেখে মুগ্ধ হয়।

মানুষের আনন্দ যাতে বিঘ্নিত না হয়, তারা যেনো গাছগুলোর কাছে গিয়ে দেখতে পারে, ছুঁতে পারে সে জন্য কোনও বাধা-নিষেধও ছিলো না… এমনকি ছিলো না কোনও নিরাপত্তা ও পর্যবেক্ষণ ব্যবস্থাও। আর সে সুযোগটাই নিয়েছে চোর।

জাপানি পত্রিকা আসাহি শিমবুন তার খবরে আইমুরাকে উদ্ধৃত করে জনিয়েছে, বনসাই সম্পর্কে ভালো ধারণা রাখে এমন কেউ একজনই ওগুলো চুরি করেছে।

চুরির পরে বাগানে নিরাপত্তা ও পর্যবেক্ষণ ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে বনসাইগুলো ফেরত পাওয়ার আশা হারিয়ে সেইজি আইমুরা আদালতের আবেদনে বলেছেন- চোর যেনো ওগুলো যথাযথ যত্ন নেয়, সেটাই এখন তার প্রধান চাওয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন