বিজ্ঞাপন

বন্ধুর পথ পেরিয়ে লা লিগার নতুন দল হুয়েস্কা

August 19, 2018 | 3:51 pm

।। মুশফিক পিয়াল, সিনিয়র নিউজরুম এডিটর ।।

বিজ্ঞাপন

১৯২৯ সালে স্প্যানিশ লিগ লা লিগা শুরু হয়। এরপর থেকে খেলেছে ৬১টি স্প্যানিশ ক্লাব। ৬২তম দল হিসেবে এবার লা লিগায় মাঠে নামবে এসডি হুয়েস্কা। খেলার সুযোগ পাবে মেসি-সুয়ারেজের বার্সা, গ্রিজম্যানের অ্যাতলেতিকো আর বেল-বেনজেমাদের রিয়ালের বিপক্ষে। ২০১৮-১৯ মৌসুমের নতুন দল হুয়েস্কা নিজেদের ক্লাব প্রতিষ্ঠার পর এই প্রথম লা লিগায় খেলার সুযোগ পেয়েছে, যা ক্লাবটির ইতিহাসে সর্বোচ্চ অর্জন।

এরই মধ্যে লা লিগায় ২ হাজার ৮০০টি করে ম্যাচ খেলেছে বার্সা, রিয়াল মাদ্রিদ এবং অ্যাতলেতিক বিলবাও। চতুর্থ সর্বোচ্চ ২ হাজার ৭০২টি ম্যাচ খেলেছে ভ্যালেন্সিয়া। সর্বোচ্চ গোল করেছে রিয়াল, ৬ হাজার ৪১টি। সবশেষ আলাভেজের বিপক্ষে ৩-০ গোলে জেতা বার্সা করেছে দ্বিতীয় সর্বোচ্চ ৬ হাজার ২টি গোল। এর মধ্যে রিয়াল জিতেছে ১ হাজার ৬৬৯টি ম্যাচ আর বার্সা জিতেছে ১ হাজার ৬০৯টি ম্যাচ। সর্বোচ্চ ৩৩ বার লিগ শিরোপা জিতেছে রিয়াল আর বার্সা জিতেছে দ্বিতীয় সর্বোচ্চ ২৫টি লিগ শিরোপা।

এমন জমজমাট আসরে এবারই প্রথম মাঠে নামবে হুয়েস্কা। স্প্যানিশ এই ক্লাবটি কিন্তু একেবারেই নতুন নয়। প্রতিষ্ঠিত হয়েছে ১৯৬০ সালে। অ্যারাগোনের এল আলকোরাজ স্টেডিয়ামটি তাদের হোম ভেন্যু। ২০১৭-১৮ মৌসুমে সেগুনদা ডিভিশনে রানার্সআপ হয়ে এবার লা লিগায় জায়গা করে নিয়েছে হুয়েস্কা। ক্লাবটির কোচ হিসেবে আছেন আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক গোলরক্ষক ৪১ বছর বয়সী লিওনার্দো ফ্রাঙ্কো। যিনি এক সময় অ্যাতলেতিকো মাদ্রিদ, গ্যালাতাসারে, জারাগোজার হয়ে খেলেছেন।

বিজ্ঞাপন

স্পেনের দক্ষিণ-পূর্ব শহর অ্যারাগোনের ক্লাব হুয়েস্কা লা লিগায় প্রতিনিধিত্ব করবে ৫২ হাজারের কিছু বেশি বাসিন্দাদের। হোম ভেন্যু হিসেবে ক্লাবটি ব্যবহার করে এস্তোদিও এল আলকোরাজ স্টেডিয়ামটিকে। তাদের দর্শক ধারণক্ষমতা সাড়ে পাঁচ হাজার। ১৯৭২ সালে খুলে দেওয়া হয় স্টেডিয়ামটি। ২০১৪ সালের ৩ ডিসেম্বরে বার্সার বিপক্ষে সেখানে একটি প্রীতি ম্যাচও খেলেছে হুয়েস্কা। ধারণক্ষমতার বাইরে সেই ম্যাচে সর্বোচ্চ দর্শক মাঠে প্রবেশ করেছিলেন (৭ হাজার ৬০০ জন)।

হুয়েস্কা ১৯৬০ সালে প্রতিষ্ঠিত হলেও ১৯১০ সালে তাদের ফুটবল দল তৈরি হয়েছিল। তখন নাম ছিল হুয়েস্কা এফসি। ১৯২২ সালে রয়েল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সঙ্গে যুক্ত হয়ে ১৯২৯ সালে নামকরণ হয় সিডি হুয়েস্কা। ১৯৪০ সালে ক্লাবটির নতুন নাম হয় ইউনিয়ন দেপোরতিভা। ১৯৫৬ সালে ক্লাবটি আর্থিক দৈন্যতায় ভোগে। তখন ক্লাবটি বার্সার টিম ম্যানেজম্যান্টের শরণাপন্ন হয়। ক্লাব বার্সার সহায়তায় আবারো হুয়েস্কা দল গঠন করে। তার আগে ১৯৫১ সালে ক্লাবটি সেগুন্দা ডিভিশনে খেলার সুযোগ পেয়েছিল। ১৯৬০ সালের ২৯ মার্চ জন্ম নেয় সোসিয়েদাদ দেপোরতিভা হুয়েস্কা বা এসডি হুয়েস্কা।

বিজ্ঞাপন

অনেক চড়াই-উতরাই পেরিয়ে ২০০৬-০৭ মৌসুমে ক্লাবটি দ্বিতীয় বিভাগের প্লে-অফ খেলার সুযোগ পায়। ২০০৮-০৯ মৌসুম থেকে নিয়মিত দ্বিতীয় বিভাগে খেলা শুরু করে হুয়েস্কা। শুধু খেলার জন্যই নয়, ক্লাবটি দেপোরতিভো লা করুনার থেকে স্প্যানিশ তারকা স্ট্রাইকার রুবেন কাস্ত্রোকে ধার করে। সেই মৌসুমে ১৪টি গোল করে লিগের নবম সর্বোচ্চ গোলদাতা হন হুয়েস্কার নতুন অস্ত্র কাস্ত্রো। ২০১৬-১৭ মৌসুমের পর হুয়েস্কা লা লিগার প্লে-অফ খেলার জন্য অনুমতি পায়। প্লে-অফের সেমি ফাইনালে গেটাফের বিপক্ষে হারতে হয়েছিল তাদের। আশা ছেড়ে দেয়নি হুয়েস্কা। ২০১৭-১৮ মৌসুমে প্লে-অফে লুগোকে ২-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো স্পেনের সর্বোচ্চ লিগ লা লিগায় খেলার অনুমতি পায় হুয়েস্কা।

৩০টি মৌসুম তেসেরা বিভাগ, ১৬ মৌসুম সেগুন্দা বি বিভাগ আর ৮ মৌসুম সেগুন্দা বিভাগে খেলার পর এবার হুয়েস্কা খেলবে লা লিগার জমজমাট আসরে। স্পেন, আর্জেন্টিনা, পর্তুগাল, কলম্বিয়া, ইতালি, সার্বিয়া আর তুরস্কের খেলোয়াড় নিয়ে ক্লাবে বর্তমানে আছে ২৭ ফুটবলার। যাদের ১৩ জনই ধারে এই মৌসুমে খেলবেন হুয়েস্কার জার্সিতে। দলকে নেতৃত্ব দেবেন ৩৮ বছর বয়সী স্প্যানিশ অ্যাটাকিং মিডফিল্ডার জুয়াঞ্জো কামাচো। যিনি ২০০৮ সালে ক্লাবটিতে নাম লিখিয়ে খেলেছেন ৩৫৩টি ম্যাচ, গোল করেছেন ৭২টি।

নিজেদের ইতিহাস লিখতে আজ রাতে হুয়েস্কা নামবে এইবারের বিপক্ষে। লিগের তৃতীয় রাউন্ডেই ক্লাবটি খেলার সুযোগ পাচ্ছে বার্সার বিপক্ষে। মেসি-সুয়ারেজ-কুতিনহোদের বিপক্ষে আগামী ৩১ আগস্ট মাঠে নামবে হুয়েস্কা। ২৫ সেপ্টেম্বর দিয়েগো সিমিওন-অ্যান্তোনিও গ্রিজম্যানদের অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে খেলবে লা লিগার নতুন ক্লাবটি। আর আগামী ৯ ডিসেম্বর লা লিগার সর্বোচ্চ শিরোপা জেতা বেল-বেনজেমা-রামোসদের রিয়ালের প্রতিপক্ষ থাকছে হুয়েস্কা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন