বিজ্ঞাপন

বন্ধ হচ্ছে রবির ইয়ন্ডার মিউজিক, দেউলিয়াত্বের খাড়া

March 23, 2018 | 1:32 pm

।। তথ্যপ্রযুক্তি ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঢাকা : দেউলিয়া ঘোষণা করা হয়েছে বিশ্বখ্যাত অডিও মিউজিক চ্যানেল ইয়ন্ডার ইন্টারন্যাশনালকে। এরই মধ্যে এ বিষয়ে নোটিশ পাঠানো হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কাছে।

এর ফলে বাংলাদেশেও মিউজিক সার্ভিসটি বন্ধ হয়ে যাচ্ছে। বাংলাদেশে ইয়ন্ডার মিউজিকের অফিসিয়াল পার্টনার রবি আজিয়াটা। দেশে এর রয়েছে ৬ লাখেরও বেশি ব্যবহারকারী। যারা এই মিউজিক চ্যানেল ব্যবহার করে গান শুনতেন তারা আর শুনতে পারবেন না।

ইয়ন্ডার মিউজিকের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছেন এমন একজন দায়িত্বশীল কর্মকর্তা সারাবাংলাকে জানান, একটি নোটিশ তারা পেয়েছেন, তাতে বলা হয়েছে মিউজিক চ্যানেলটি আপাতত বন্ধ থাকবে পরে আবার তা চালু হবে।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক পর্যায়ে বাণিজ্যিকভাবে আইওয়াইএস (ইন্টারন্যাশনাল ইয়াচট সেলস) নামে পরিচালিত নেদারল্যান্ডভিত্তিক ইয়ন্ডার ইন্টারন্যাশনাল বি.ভি. কে দেশটির বোর্ন স্টেটের ওভারিজসেল শহরের একটি আদালত আনুষ্ঠানিকভাবে দেউলিয়া ঘোষণা করে।

জানা গেছে যে, ইয়ন্ডার বাংলাদেশ কোম্পানিটি ইয়ন্ডার ইন্টারন্যাশনালের দেশীয় কনসার্ন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক রবি কর্মকর্তা জানিয়েছেন, ইয়ন্ডার ইন্টারন্যাশনাল মালিকানায় অংশীদারিত্ব আছে রবির মূল মালিক আজিয়াটা লিমিটেডেরও।

বিজ্ঞাপন

শুধু ইয়ন্ডারই নয়, রবি আজিয়াটার ছত্রছায়ায় বাংলাদেশে তাদের আরেকটি অর্গানাইজেশন আইফ্লিক্সও ব্যবসা করছে।

মিউজিক সার্ভিসটি বন্ধের সিদ্ধান্তে এটা স্পষ্ট যে, ইয়ন্ডারের এ দুর্গতি শুধু বাংলাদেশে নয়, তাদের মূল থেকেও উৎসারিত। দুই দফা চালুর পরও ইয়ন্ডার মিউজিক বাংলাদেশের ব্যবসায়িক দুরবস্থা কাটেনি।

এদিকে ইয়ন্ডার বন্ধ হয়ে যাওয়ায় তাদের এদেশীয় পাওনাদাররা এখন ব্যবসায়িক ঝুঁকির মুখে পড়বেন। গত বিপিএল এবং ট্রাই নেশন সিরিজের সময় ইয়ন্ডার বাংলাদেশে ‘নো মানি ফর মিউজিক’ ক্যাম্পেইনে নামায়।

বিশাল এ ক্যাম্পেইনের বিজ্ঞাপন বিল বাবদ রবির কাছে কোটি কোটি টাকা পাওনা আছে বাংলাদেশি বিজ্ঞাপনী সংস্থাগুলোর।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন