বিজ্ঞাপন

বরফ হয়ে গেল দানিউব নদী

March 5, 2018 | 11:07 am

পারভেজ সাজ্জাদ, ভিয়েনা থেকে

বিজ্ঞাপন

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার দানিউব নদীর বড় একটি অংশ বরফে পরিণত হয়েছে। বরফের আঘাতে টাইটানিক ডুবে গিয়েছিল, এটা সবার জানা। কিন্তু গভীরতা সম্পন্ন একটি চলমান নদী যেখানে গ্রীষ্মকালে মানুষ গোসল ও অবিরাম সাতাঁর কাটে, সেই নদী সম্পূর্ণ বরফে পরিণত হয়েছে, তা নিজের চোখে না দেখলে বিশ্বাস হবে না।

অস্ট্রিয়ার আবহাওয়া অধিদপ্তর এর প্রকাশিত এক সংবাদে বলা হয়েছে, বিগত কয়েকদিনের তুষারপাত ও তীব্র শীতের কারণে এরকম পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিগত কয়েকদিনে ভিয়েনায় তাপমাত্রা ছিল মাইনাস আট থেকে মাইনাস চৌদ্দ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। মাইনাস চৌদ্দ ডিগ্রি সেলসিয়াস ভিয়েনায় এ বছর সর্বনিম্ন তাপমাত্রা।

দানিউব নদীটি সারাবিশ্বের মানুষের কাছে অতি পরিচিত। ইউরোপের এটি দ্বিতীয় দীর্ঘতম নদী। নদীটি জার্মানি, অস্ট্রিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি, ক্রোয়েশিয়া, সার্বিয়া, বুলগেরিয়া, রোমানিয়া, মলদোভা ও ইউক্রেন এই ১০টি দেশের মধ্য দিয়ে বহমান।

বিজ্ঞাপন

দানিউব নদীর বরফ হওয়ার সুযোগ কাজে লাগাচ্ছে স্কেটিং প্রিয় ছেলেমেয়েরা। তারা স্কেটিং সু পড়ে নেমে পড়ছে স্কেটিংয়ে । স্কেটিং করতে হলে সেখানে বরফ এর পুরুত্ব অনেক বেশি হতে হয়।

গ্রীষ্মের দানিউব নদী

বিজ্ঞাপন

এদিকে বরফ নদী দেখার জন্য স্থানীয়দের পাশাপাশি বিভিন্ন দেশের দর্শনার্থীদের ভিড় দেখা গিয়েছে দানিউবে। কয়েকজন দর্শনার্থীর জানান,  তারা প্রথমে শুনে বিশ্বাস করতে পারছিলেন না, পরে তারা সরাসরি সেখানে গিয়ে বিষয়টি প্রত্যক্ষ করেন।

পুরো ইউরোপ জুড়ে তীব্র শীতে নাগরিকদের স্বাভাবিক জীবনযাত্রায় বিঘ্ন ঘটছে। বিভিন্ন জায়গায় সরকারের পক্ষ্য থেকে জারি করেছে বিশেষ সতর্কবার্তা। বিগত কয়েকদিনের শীতে অনেকেই মারা গেছেন।

এর মধ্যে স্পেনে ছয়জন, পোল্যান্ডে ১৫ জন।  ব্রিটেনের প্রায় একশ স্কুল সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে। বিমান উড্ডয়নে বিলম্ব হচ্ছে। এমনকি কিছু ফ্লাইট বাতিল ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

সারাবাংলা/জেডএফ/আইএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন