বিজ্ঞাপন

বর্তমানে প্রবাসীর সংখ্যা ১ কোটির বেশি: প্রবাসী কল্যাণমন্ত্রী

February 13, 2018 | 7:08 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বর্তমানে বিশ্বের ১৬৫টি দেশে ১ কোটিরও বেশি বাংলাদেশি কর্মী কর্মরত আছেন বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। মঙ্গলবার জাতীয় সরকার দলীয় একজন সংসদ সদস্যের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান তিনি।

প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বলেন, বিদেশে যে সমস্ত প্রবাসী কর্মী পরিচয়পত্রহীন অবস্থায় রয়েছে তাদের সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশি মিশনের মাধ্যমে বৈধকরণ করার প্রক্রিয়া চলছে। সম্ভব না হলে তাদের আইনি সহায়তা দিয়ে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে।

তিনি জানান, মানবপাচার প্রতিরোধ, আনডকুমেন্টেড কর্মীদের বৈধতা দেয়ার ব্যবস্থা গ্রহণ, মধ্যস্বত্ব ভোগীদের দৌরাত্ম্য হ্রাসসহ নিরাপদ অভিবাসন নিশ্চিত করার জন্য বর্তমান সরকার বিভিন্ন দূতাবাসে ৩০টি শ্রম উইং প্রতিষ্ঠা করেছে।

বিজ্ঞাপন

তিনি আরো জানান, সরকারিভাবে সৌদি আরবে প্রায় ৮ লাখ, মালয়েশিয়া ২ লাখ ৬৭ হাজার, ইরাকে ১০ হাজারসহ বহু দেশে স্বল্প ব্যয়ে কর্মী পাঠানা হয়েছে। এছাড়া বিদেশি জেলে বা ডিটেনশনে আটকে থাকা কর্মীদের আইনি সহায়তা দিয়ে মুক্ত করে দেশে ফেরত আনা, প্রয়োজনে মালিক শ্রমিকদের মধ্যে মধ্যস্থতা করা, বিদেশে আটকে পড়া কর্মীদের দেশে ফিরিয়ে আনাসহ নানাবিধ সুযোগ সুবিধা দেয়া হচ্ছে। এসময়, শুধু মাত্র ২০১৭ সালেই সরকারি উদ্যোগে ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মী বিদেশে গেছেন বলে জানান মন্ত্রী।

সারাবাংলা/এমএস

 

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন