বিজ্ঞাপন

বর্ষায় পোষা প্রাণীর যত্ন

July 28, 2018 | 8:23 pm

লাইফস্টাইল ডেস্ক ।। 

বিজ্ঞাপন

বর্ষাকালে স্যাঁতস্যাঁতে পরিবেশ নানা ধরনের অসুখ-বিসুখ টেনে আনে। তাই আমাদের ঘরে থাকা পোষা প্রাণীরও এই সময় দরকার বাড়তি যত্নের। আপনার পোষা কুকুর কিংবা বিড়ালের এই সময়ে তাই প্রয়োজন বিশেষ যত্ন। তা না হলে প্রিয় কুকুর কিংবা বেড়ালটির পেটের অসুখ, ত্বকের সমস্যাসহ নানা সমস্যা দেখা দিতে পারে।

পশম যেন ভেজা না থাকে ও দুর্গন্ধ যেন না হয়

পোষা প্রাণীর গায়ের পশম ভেজা থাকলে দুর্গন্ধ ও ফাঙ্গাল ইনফেকশন হতে পারে। ওদের থাকার জায়গা গরম পানি দিয়ে পরিষ্কার করে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। কুকুর বা বিড়ালের পায়ের আঙ্গুল যেন ভেজা না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। নিয়মিত কৃমিনাশক ঔষধ খাওয়াতে হবে। মশা, মাছি যেন গায়ে না বসে এজন্য গায়ে ওষুধ মাখাতে হবে প্রয়োজনে।

বিজ্ঞাপন

টিকা যেন বাদ না যায় 

পোষা প্রাণী যদি কুকুর বা বিড়াল হয়, তাহলে অবশ্যই টিকা দিতে হবে সময়মতো। রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যও টিকা দেওয়া জরুরী। এক্ষেত্রে একজন পশু চিকিৎসকের পরামর্শ নেওয়া যেতে পারে।

বর্ষায় পোষা প্রাণীর যত্ন

বিজ্ঞাপন

 

দিন স্বাস্থ্যকর খাবার-দাবার

পোষা প্রাণীকে স্বাস্থ্যকর খাবার দিতে হবে। প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট, ক্যালসিয়াম ও ভিটামিনযুক্ত খাবার নিয়মিত খাওয়াতে হবে। খাবার খাওয়ানোর সময় বয়স ও শারীরিক গঠনের কথা বিবেচনায় রাখতে হবে।

স্বাস্থ ভালো রাখতে

বিজ্ঞাপন

মশা-মাছি রোধক শ্যাম্পু দিয়ে প্রতিদিন ভালভাবে গোসল করাতে হবে। মেডিকেটেড টিস্যু দিয়ে নিয়মিত কান পরিষ্কার করে দিতে হবে।

বর্ষাকালে আপনার পোষা প্রাণীর সঠিক যত্নের জন্য একজন পশু চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরী। যেকোন সাপলিমেন্ট দেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এভাবে যত্ন করলে এই বর্ষাতেও সুস্থ থাকবে আপনার প্রিয় বেড়াল কিংবা কুকুর।

সারাবাংলা/টিসি/আরএফ

 

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন