বিজ্ঞাপন

বাংলাদেশের টার্গেট ১৭৭

March 14, 2018 | 7:35 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

চলমান নিদাহাস ট্রফির পঞ্চম ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত। টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। টস হেরে আগে ব্যাট করতে নেমে ভারত ৩ উইকেট হারিয়ে নির্ধারিত ওভারে তুলেছে ১৭৬ রান।

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় ম্যাচটি শুরু হয়।

বাংলাদেশ দলে একটি পরিবর্তন এসেছে। পেসার তাসকিন আহমেদের জায়গায় দলে আসেন আরেক পেসার আবু হায়দার রনি। ২০১৬ সালেই খেলেছিলেন ৫টি টি-টোয়েন্টি। এরপর আর সুযোগ হয়নি। ঠিক দুই বছর পর আবারো টি-টোয়েন্টি দিয়ে জাতীয় দলে ফিরলেন রনি। ভারতেরও আছে একটি পরিবর্তন। জয়দেব উনাদকাটের জায়গায় আসেন মোহাম্মদ সিরাজ।

বিজ্ঞাপন

ভারতের ওপেনিংয়ে নামেন শিখর ধাওয়ান এবং রোহিত শর্মা। ইনিংসের দশম ওভারে রুবেল হোসেন বোল্ড করে ফিরিয়ে দেন বাঁহাতি ওপেনার ধাওয়ানকে। দলীয় ৭০ রানের মাথায় বিদায় নেন ২৭ বলে ৫টি চার আর একটি ছক্কায় ৩৫ রান করা ধাওয়ান। এরপর জুটি গড়েন রোহিত-রায়না। টি-টোয়েন্টির ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি করতে না পারা অধিনায়ক রোহিত শর্মা ইনিংসের শেষ বলে রান আউট হন। তার আগে বলে ৬১টি বলে ৫টি চার আর ৬টি ছক্কায় করেন ৮৯ রান। শেষ ওভারের প্রথম বলে রুবেল হোসেন ফেরান সুরেশ রায়নাকে। তার আগে রোহিত শর্মার সঙ্গে ১০২ রান যোগ করেন। রায়না ৩০ বলে ৫টি চার আর ২টি ছক্কায় করেন ৪৭ রান। দিনেশ কার্তিক ২ রানে অপরাজিত থাকেন।

ভারতের কাছে নিজেদের প্রথম ম্যাচে হেরে গেলেও শ্রীলঙ্কার বিপক্ষে রেকর্ড গড়ে জয় পেয়েছিল বাংলাদেশ। সে ম্যাচে লঙ্কানদের ছুঁড়ে দেওয়া ২১৫ রানের টার্গেট পাড়ি দিয়ে জয় তুলে নিয়েছিল লাল-সবুজের জার্সিধারীরা। মুশফিকুর রহিমের ৩৫ বলে ৭২ রানের ঝড়ো ইনিংসে ২১৫ রানের লক্ষ্য টপকে যাওয়ার পাশাপাশি বাংলাদেশ গড়েছিল টি-টোয়েন্টিতে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড।

দু’বার করে একে অপরের মুখোমুখি হওয়ার পর নির্ধারিত হবে ত্রিদেশীয় টি-২০ সিরিজের দুই ফাইনালিস্ট। তিন ম্যাচে দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রোহিত শর্মার ভারত। সমান ম্যাচে এক জয় ও দুই হারে দ্বিতীয় স্থানে থাকা লঙ্কানদের সংগ্রহ ২। সমান ২ পয়েন্টে রান রেটে পিছিয়ে এক ম্যাচ কম খেলা বাংলাদেশ। তিন দলের নেট রান রেট যথাক্রমে ০.২১০, -০.০৭২, -০.২৩১। এই ম্যাচ জিতলে ফাইনালে ওঠার পথে অনেকটা পথ এগিয়ে যাবে বাংলাদেশ। আর বাংলাদেশ হারলে ভারত উঠবে ফাইনালে। টুর্নামেন্টে এর আগে চার ম্যাচেই পরে ব্যাটিং করা দল জিতেছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ দল: তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, রুবেল হোসেন ও নাজমুল ইসলাম।

ভারত দল: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সুরেশ রায়না, মনিষ পান্ডে, দিনেশ কার্তিক, বিজয় শঙ্কর, ওয়াশিংটন সুন্দর, শারদুল ঠাকুর, মোহাম্মদ সিরাজ, যুভেন্দ্র চাহাল।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন