বিজ্ঞাপন

বাংলাদেশের টার্গেট ২৫৬

September 20, 2018 | 8:44 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

এশিয়া কাপের ষষ্ঠ ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ-আফগানিস্তান। আবুধাবিতে বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায় মুখোমুখি হয় দু’দল। নির্ধারিত ওভার শেষে ৭ উইকেট হারিয়ে আফগানিস্তানের সংগ্রহ দাঁড়ায় ২৫৫ রান। সুপার ফোরের ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশের জয় পেতে টার্গেট ২৫৬ রান। শেষ ১০ ওভারে আফগানরা এক উইকেট হারিয়ে তুলেছে ৯৭ রান।

এরই মধ্যে দুই দল সুপার ফোরের টিকিট নিশ্চিত করেছে। নিয়মরক্ষার এই ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান। শুরুতে ব্যাট করতে নেমে রুবেল হোসেনের করা প্রথম ওভারের শেষ বলে ২ রান নিয়ে রানের খাতা খোলেন শাহজাদ। এরপর দ্বিতীয় ওভারে বোলিংয়ে আসেন অভিষিক্ত আবু হায়দার রনি। এই ওভারের চতুর্থ বলেই মোহাম্মদ মিঠুনের হাতে  ক্যাচ দিয়ে ফিরে যান ইসানুল্লাহ জানাত (৮)। আর তাতেই ওয়ানডেতে নিজের উইকেটের খাতা খোলেন রনি।

এরপর আবু হায়দার রনির করা পঞ্চম ওভারের পঞ্চম বলে বলে বোল্ড হয়ে ফিরে যান ১০ রান করা রহমত শাহ (২৮/২)। তবে এরপরই হাসমতউল্লাহর সঙ্গে ৫১ রানের জুটি গড়ে আউট হয়ে ফেরেন শাহজাদ। সাকিব আল হাসানের করা ২০তম ওভারের দ্বিতীয় বলে আবু হায়দার রনির ক্যাচে ফিরে যান ৪৭ বলে ৩৩ রান করা এই আফগান ব্যাটসম্যান।

বিজ্ঞাপন

এরপর নিজের চতুর্থ ওভারে আবারো আফগান উইকেটে হানা দেন সাকিব। তার করা ২৬তম ওভারের প্রথম বলে বোল্ড হয়ে সাজঘরের পথ দেখেন আফগান অধিনায়ক আসগর আফগান (৮)। নিজের অষ্টম ওভারে সামিউল্লাহ শেনওয়ারিকে সাজঘরে পাঠান সাকিব। ৩৩.২ ওভারে দলীয় ১৩৯ রানে তার বলে বোল্ড হয়ে ফিরে যান সামিউল্লাহ শেনওয়ারি।

রুবেলের করা ৩৭তম ওভারের প্রথম বলে ফেরেন সর্বোচ্চ ইংনিস খেলা হাশমতউল্লাহ শাহিদি। ৯২ বলে ৩ চারে ৫৮ রান করে উইকেটরক্ষক লিটনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন আফগান এই ব্যাটসম্যান। রুবেলের পর আবারো আফগান উইকেটে হানা দেন সাকিব। ৪১তম ওভারের চতুর্থ বলে দলীয় ১৫০ রানে এলবি ডব্লিউতে মোহাম্মদ নবীকে (৯) ফেরান বিশ্বসেরা এই অলরাউন্ডার।

দলীয় ১৬০ রানের মাথায় আফগানরা সপ্তম উইকেট হারায়। এরপর নাইবের সঙ্গে যোগ দেন রশিদ খান। দু’জন মিলে ব্যাটিংয়ে ঝড় তোলেন। ৯.১ ওভারে তারা তুলে নেন অবিচ্ছিন্ন ৯৫ রান। ৩৮ বলে ৪২ রান করে অপরাজিত থাকেন গুলবাদিন নাইব। আর ৩২ বলে ৫৭ রান করে অপরাজিত থাকেন রশিদ খান। সাকিব চারটি উইকেট তুলে নেন। রনি ২টি, রুবেল একটি উইকেট পান।

বিজ্ঞাপন

এই ম্যাচ দিয়েই ওয়ানডে অভিষিক্ত হন আবু হায়দার রনি ও নাজমুল হাসান শান্ত। তামিম ইকবালের জায়গায় খেলছেন নাজমুল হোসেন শান্ত, আর আবু হায়দার রনি নেমেছেন মোস্তাফিজুর রহমানের জায়গায়। প্রায় ১ বছর ৯ মাস পর অন্তত দু’জনের একই সঙ্গে অভিষেক হচ্ছে ওয়ানডেতে। এই ম্যাচে বিশ্রামে মুশফিকুর রহিম ও মোস্তাফিজুর রহমান। মুশফিকুর রহিমের জায়গায় নামেন মুমিনুল হক। প্রায় সাড়ে তিন বছর পর রঙিন জার্সিতে মাঠে নামেন বামহাতি এই ব্যাটসম্যান।

নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে এশিয়া কাপের আসর শুরু করেছে টাইগাররা। আফগানদের শুরুটাও হয়েছে দুর্দান্ত। লঙ্কানদের হারিয়ে সুপার ফোর নিশ্চিত করে রশিদ-নবীরা। গ্রুপ থেকে বিদায় নেয় মালিঙ্গা-ম্যাথিউজদের শ্রীলঙ্কা। অন্য গ্রুপে থাকা ভারত-পাকিস্তান সুপার ফোরে উঠেছে। দুই দলই হংকংকে হারিয়ে শুরু করে। আর মুখোমুখি দেখায় পাকিস্তানকে উড়িয়ে দেয় ধাওয়ান-রোহিত-ভুবনেশ্বরদের টিম ইন্ডিয়া।

হাতের ইনজুরির কারণে এশিয়া কাপের আসর থেকে ছিটকে গিয়েছেন বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবাল। আর ভারতের হারদিক পান্ডে ইনজুরিতে পড়ে এই ইভেন্টে আর খেলতে পারবেন না।

বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটায় মাঠে নামে বাংলাদেশ-আফগানিস্তান। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি। খেলা দেখার জন্য ওয়েবসাইটটি ভিজিট করুন: https://www.rabbitholebd.com/

বিজ্ঞাপন

বাংলাদেশের একাদশ:

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), লিটন দাস (উইকেটরক্ষক), নাজমুল হাসান শান্ত, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, আবু হায়দার রনি ও রুবেল হোসেন।

আফগানিস্তানের একাদশ:

আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), রহমত শাহ, হাশমতউল্লাহ শাহিদি, সামিউল্লাহ শেনওয়ারি, মোহাম্মদ নবী, গুলবাদিন নাইব, রশিদ খান, মুজীর উর রহমান, আফতাব আলম এবং ইসানুল্লাহ জানাত।

সারাবাংলা/এমআরপি/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন