বিজ্ঞাপন

বাংলাদেশের সাফল্য অনুসরণীয়: বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক

June 22, 2018 | 12:28 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

বাংলাদেশের ৭ দশমিক ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধিকে অসামান্য অর্জন ও অন্যান্য দেশের জন্য অনুসরণীয় বলে মন্তব্য করেছেন ঢাকায় সফররত বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক অপর্ণা সুব্রামনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাতের সময় তিনি এ মন্তব্য করেন। এ সময় তিনি বাংলাদেশের আর্থসামাজিক অগ্রগতির উচ্ছ্বসিত প্রশংসাও করেন।

বৃহস্পতিবার (২১ জুন) সন্ধ্যায় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন অপর্ণা সুব্রামনি। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এসব তথ্য জানান।

সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী বিভিন্ন দেশের কৃষিসহ বেশকিছু খাতের উন্নয়নে সরকারের ভর্তুকি দেওয়ার ক্ষেত্রে বিশ্বব্যাংকের ঋণে শর্ত আরোপের প্রসঙ্গ উত্থাপন করেন। এ সময় বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক অপর্ণা সুব্রামনি বলেন, ‘আমি মনে করি, যেকোনো দেশের জাতীয় অগ্রাধিকারকেই বিশ্বব্যাংকের সমর্থন দেওয়া উচিত।’

বিজ্ঞাপন

অপর্ণা সুব্রামনি বলেন, বাংলাদেশসহ বিভিন্ন দেশে এসএমই খাতের উন্নয়নে বিশ্বব্যাংক অর্থায়ন করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থসামাজিক অগ্রগতির প্রশংসা করে তিনি বলেন, আপনি বাংলাদেশকে একটি গর্বিত অবস্থানে নিয়ে এসেছেন।

বাংলাদেশের ৭ দশমিক ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির কথা উল্লেখ করে তিনি আরো বলেন, বাংলাদেশের জন্য এটি একটি বড় অর্জন। বাংলাদেশের এই সাফল্যের গল্প অন্যান্য দেশের জন্য অনুসরণীয়।

তিনি আরো বলেন, জনগণের গড় আয়ু বৃদ্ধি, শিশু ও মাতৃমৃত্যুর হার হ্রাস এবং নারীর ক্ষমতায়নের মতো বিভিন্ন আর্থসামাজিক খাতে বাংলাদেশ অসাধারণ দৃষ্টান্ত স্থাপন করেছে।

বিজ্ঞাপন

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, আর্থসামাজিক উন্নয়নে তার সরকারের সুনির্দিষ্ট নীতির ফলে গত সাড়ে ৯ বছরে দেশের ব্যাপক অগ্রগতি ও সমৃদ্ধি এসেছে।

শেখ হাসিনা বলেন, স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের কাজ শুরু করেন। কিন্তু ১৯৭৫ সালে তাকে বর্বরোচিতভাবে হত্যা করা হলে এই অগ্রগতি থেমে যায়। বঙ্গবন্ধু জীবিত থাকলে বাংলাদেশ আরো উন্নতি করতে পারত। বঙ্গবন্ধুকে হত্যার পর দীর্ঘদিনের সামরিক শাসন দেশের উন্নয়নের পথে বাধা তৈরি করেছে বলেও মন্তব্য করেছেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকারের প্রথম অগ্রাধিকার ছিল খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা ও জনগণের সামাজিক নিরাপত্তা দেওয়া। পাশাপাশি জাতির জনকের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গঠন।

শেখ হাসিনা বলেন, তার সরকার এরই মধ্যে জনগণের, বিশেষ করে নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করেছে। নারী শিক্ষার ওপর সরকার বিশেষ গুরুত্ব আরোপ করায় প্রাথমিক পর্যায়ে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে গেছে।

বিজ্ঞাপন

সৌজন্য সাক্ষাতে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ভারতের নাগরিক অপর্ণা সুব্রামনি ২০১৭ সালের ১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ, ভুটান, ভারত ও শ্রীলংকা সমন্বয় বিশ্বব্যাংক গ্রুপের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। বাসস।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন