বিজ্ঞাপন

বাংলাদেশ-ভারতকে নিয়ে রেকর্ড আয় লঙ্কানদের

April 21, 2018 | 1:32 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

গত মাসে শ্রীলঙ্কার স্বাধীনতার ৭০তম বছর উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ-ভারতকে নিয়ে একটি ত্রিদেশীয় টুর্নামেন্টের আয়োজন করেছিল লঙ্কানরা। আয়োজক দেশটি ফাইনালে না উঠতে পারলেও রেকর্ড আয় করেছে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড। প্রায় ৯৪০ মিলিয়ন শ্রীলঙ্কান রূপি আয় হয়েছে ত্রিদেশীয় এই সিরিজ আয়োজন করে। মাত্র ৭ ম্যাচ আয়োজন করে ৯৪ কোটি রূপি লাভ!

টানটান উত্তেজনার ফাইনালে বাংলাদেশকে শেষ বলে হারায় ভারত। তার আগে আলোচনা-সমালোচনায় জমে উঠেছিল এই টুর্নামেন্ট। স্বাগতিক শ্রীলঙ্কা নিজেদের প্রথম ম্যাচে হারিয়েছিল শিরোপা জেতা ভারতকে। তবে, পরের তিনটি ম্যাচেই হারতে হয়েছিল লঙ্কানদের। তার মধ্যে দুটি ম্যাচে মুখোমুখি দেখায় বাংলাদেশের বিপক্ষে হেরেছিল আয়োজকরা। তাতে, ফাইনালে বাজে প্রভাব পড়েছিল টাইগারদের জন্য। পুরো লঙ্কান দর্শক ফাইনালে ভারতকে সমর্থন দিয়েছিল।

ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ আর বাংলাদেশ-শ্রীলঙ্কার টি-টোয়েন্টি সিরিজ হেরেছিল টাইগাররা। তবে, নিদাহাস ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ ভারতের বিপক্ষে ৬ উইকেটে হারলেও পরের ম্যাচে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায়। শ্রীলঙ্কার ছুঁড়ে দেওয়া রেকর্ড ২১৪ রান টপকে গিয়েছিল ২ বল আর ৫ উইকেট হাতে রেখে। সেখান থেকেই বাংলাদেশ যেন লঙ্কানদের গোপন শত্রুতে পরিণত হয়। মুখোমুখি পরের দেখাতেও ২ উইকেটে জেতে বাংলাদেশ। সেই ম্যাচে বাজে আম্পায়ারিং আর লঙ্কান ক্রিকেটারদের সঙ্গে বাংলাদেশের ক্রিকেটারদের ঝামেলায় সমালোচিত হয় ম্যাচটি।

বিজ্ঞাপন

আলোচনা-সমালোচনা যাই হোক না কেন, এবারের নিদাহাস ট্রফি আয়োজন করে বেশ মোটা অঙ্ক কামিয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড। শুরুর আগে এই টুর্নামেন্ট থেকে সাড়ে ১৯ কোটি রূপি লাভের আশা করলেও লক্ষ্যমাত্রার বহুগুণ আয় করেছে লঙ্কান বোর্ড। প্রত্যাশার ৪৮২ শতাংশ লাভ করেছে তারা।

লঙ্কান বোর্ড প্রেসিডেন্ট থিলাঙ্গা সুমাথিপালা এ প্রসঙ্গে জানিয়েছেন, ‘এটা ছিল শ্রীলঙ্কার মাটিতে এখন পর্যন্ত আয়োজিত সবচেয়ে সফলতম টুর্নামেন্ট।’

দেশটির ক্রিকেট বোর্ড থেকে জানানো হয়েছে, টুর্নামেন্ট থেকে ৬৫ কোটি রূপি আয়ের কথা ভেবেছিল তারা। কিন্তু সেটা শেষ পর্যন্ত ১৩৮ কোটি রূপিতে গিয়ে দাঁড়ায়। ১২৬ কোটি রূপি এসেছে আন্তর্জাতিক মিডিয়া স্বত্ব বিক্রি থেকে। বাকি অর্থ এসেছে টিকিট বিক্রি থেকে। স্বাগতিক হয়েও নিজ দেশের এই মেগা টুর্নামেন্টের ফাইনালে দর্শক ছিল শ্রীলঙ্কা। তাতে, ভক্ত-সমর্থকদের মন খারাপ হলেও দেশটির ক্রিকেট বোর্ডতো বেজায় খুশি!

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন