বিজ্ঞাপন

বাজেটে কর্পোরেট ট্যাক্সে ছাড় দেওয়া হবে: এনবিআর চেয়ারম্যান

April 22, 2018 | 3:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: আগামী বাজেটে কর্পোরেট ট্যাক্সে কিছুটা ছাড় দেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া। রোববার (২২ এপ্রিল) সকালে এনবিআর ভবনে বিভিন্ন সংগঠনের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় এসব কথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা যদি ছোট ব্যবসায়ীদের সুযোগ দিতে চাই তাহলে কর্পোরেট ট্যাক্সে সুবিধা দেয়া যাবে না। তাই, সব দিক বিবেচনা করে একটা সমন্বয়ের  মধ্য দিয়ে বাজেট তৈরি করতে হবে। যাতে দেশে শিল্পায়ন হয়।

বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ), বাংলাদেশ এগ্রো-প্রসেসরস এসোসিয়েশন (বাপা), বাংলাদেশ ব্রেড, বিস্কুট ও কনফেকশনারী প্রস্তুতকারক সমিতি, ফিড ইন্ড্রাস্ট্রিজ, এগ্রিকালচার মেশিনারী ম্যানুফেকচারার্স এসোসিয়েশন বাংলাদেশ, বাংলাদেশ অটো বিস্কুট  এন্ড ব্রেড ম্যানুফেকচারার্স এসোসিয়েশন, বাংলাদেশ স্টার্চ এন্ড ডেরীভেটিভস ম্যানুফেকচারার্স সহ ১২টি সংগঠন রোববারে প্রাক বাজেট আলোচনায় অংশ নেয়।

বিজ্ঞাপন

এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব আয় যদি না আসে তাহলে সরকার চলবে কিভাবে। আমাদের যথেষ্ট প্রচেষ্টা থাকা সত্ত্বেও কোন কোন জায়গায় কিছু কিছু ভ্যাট রাখতে হবে। চাইলেও সেটা বাদ দেয়া যাবে না।

তিনি বলেন, অনেক ব্যবসায়ী কোন কোন খাতে ভ্যাট শূন্য করে দিতে চাচ্ছেন। এটাও হয়ত সম্ভব হবে না। তবে বর্তমান অবস্থা থেকে কিছুটা কমানো হবে। আবার অনেক জায়গায় এটা বাড়তেও পারে।

মোশারফ হোসেন ভুঁইয়া বলেন, আমাদের নজর এখন শিল্পায়নের দিকে। তবে আমরা কৃষিখাতকেও সমান গুরুত্ব দিব। তিনি বলেন, খাদ্য প্রক্রিয়াকরনের সাথে যারা জড়িত তাদেরকেও আগামী বাজেটে বিশেষ সুযোগ সুবিধা দেয়া হবে। তিনি বলেন, বাজেটে যদি শুধু ব্যবসায়ীদের কর অব্যাহতি দেয়া হয়। তাহলে সব ভ্যাট গিয়ে পড়বে গরীব মানুষের ওপর। এটা হতে পারে না। তাই ভ্যাটের আওতা বাড়াতে হবে।

বিজ্ঞাপন

প্রাক বাজেট আলোচনা বিটিএ‘র চেয়ারম্যান মোঃ শাহীন আহমেদ বলেন, অনেক ট্যানারি মালিক বন্ডেড ওয়্যারহাউজ সুবিধা পাচ্ছেন না। এদের ক্ষেত্রে কেমিক্যালসমৃহ আমদানি শুল্ক হার ৫ শতাংশের বেশি হলে কর অব্যাহতি প্রদান করার বিধান রয়েছে। এটাকে কমিয়ে ৩ শতাংশ করা দরকার। এছাড়াও বিটিএ সভাপতি বলেন, দেশে খুচরা যন্ত্রপাতি আমদানির ক্ষেত্রে বিজিএমইএ যে সুযোগ সুবিধা পায়,  একই সুবিধা বিটিএ কে দেয়া উচিত।

জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, ট্যানারি শিল্প সাভাবে স্থানান্তরিত হয়েছে। এই শিল্পকে বন্ড ওয়্যার সুবিধাসহ যা যা দরকার এনবিআর নিজেরা আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ নিবে।

ফিড ইন্ডাস্ট্রির সভাপতি মসিউর রহমান বলেন, পোল্ট্রি ফিডের কাঁচামাল সয়াবিন মিল আমদানির উপর ১০ শতাংশ রেগুলেটরি ডিউটি মওকুফ করার দাবি জানান। এর জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, আসছে বাজেটে পোল্ট্রি খাতে বিভিন্ন সুযোগ সুবিধা দেয়া হবে।

এগ্রিকালচাল মেশিনারী ম্যানুফেকচারার্স এসোসিয়েশন সভাপতি আলীমুল এহছান চৌধুরী বলেন, এগ্রিকালচাল মেশিনারী প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো কৃষি ভিত্তিক শিল্প হিসেবে গণ্য না হওয়ায় ব্যাংক ঋণ প্রাপ্তির ক্ষেত্রে বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। তাই এই শিল্পকে কৃষিভিত্তিক শিল্প হিসেবে গণ্য করার দাবি জানান।

বিজ্ঞাপন

বাংলাদেশ এগ্রো-প্রসেসরস এসোসিয়েশন (বাপা)‘র সভাপতি এএফএম ফখরুল ইসলাম মুন্সী  কৃষি শিল্পের ক্ষেত্রে কর্পোরেট ট্যাক্স ১৫ শতাংশ করার দাবি জানান। এছাড়াও তিনি বাৎসরিক টার্নওভারের উপর আয়কর সম্পুর্ণ অব্যাহতির দাবি জানান।

এছাড়া বাংলাদেশ সীড এসোসিয়েশন থেকে তরমুজ ও ভাঙ্গীর বীজের আমদানীর ওপর থেকে ট্যাক্স প্রত্যাহারের দাবি জানানো হয়। জবাবে এনবিআর চেয়ারম্যান কৃষিজাত পণ্যের বীজ আমদানির ক্ষেত্রে সুযোগ সুবিধা দেয়া হবে।

অন্যদিকে বাংলাদেশ ব্রেড, বিস্কুট ও কনফেকশনারী প্রস্তুতকারক সমিতির পক্ষ থেকে, তৈরি বিস্কুট, পাউরুটি, বনরুটিসহ সব ধরনের বিস্কুটকে কর অব্যাহতি দেওয়ার দাবি করা হয়। এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, এই খাতে ভ্যাট কমানোর বিষয়টি বিবেচনা করা হবে।

সারাবাংলা/জিএস/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন