বিজ্ঞাপন

বাফুফের কাঠগড়ায় ‘পাতানো ম্যাচ’

January 15, 2018 | 5:44 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের (বিপিএল) দশম আসর শেষ হয়েছে একদিন হলো। বুধবার থেকে মাঠে গড়াচ্ছে নতুন টুর্নামেন্ট স্বাধীনতা কাপ। তবে, ফুটবল পাড়ায় আলোচনার কেন্দ্রবিন্দু সবশেষ বিপিএলে দুটি ম্যাচ। পাতানোর অভিযোগে এই দুটি ম্যাচ এখন বাফুফের পোস্টমোর্টেমের সামনে। দেশের ফুটবল অভিভাবক নড়েচড়ে বসেছে ‘পাতানো ম্যাচের’ তদন্ত নিয়ে।

ঘরোয়া ফুটবলের ইতিহাসে এর আগেও এমন বিতর্ক হয়েছে। পাতানো ম্যাচের অভিযোগে কোচ, খেলোয়াড় ও সংশ্লিষ্ট কয়েকজনকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে ফুটবল ফেডারেশন। এবারও রেলিগেশন এড়ানোর জন্য দুটি ম্যাচ পাতানোর অভিযোগ এসেছে।

দেশের ফুটবলকে কলঙ্কমুক্ত রাখতেই দুটি ম্যাচের ভিডিও, গণমাধ্যমের সংবাদগুলো যাচাই-বাছাই করার সিদ্ধান্ত নিয়েছে বাফুফে। সেজন্য তদন্ত কমিটি কাজ করবে। চার সদস্যের এই তদন্ত কমিটির চেয়ারম্যান সচিব হুমায়ুন খালিদের নেতৃত্বে আরও তিন সদস্য সরকারি কর্মকর্তা মহিউদ্দিন আহমেদ, ইন্দু ভূষণ দাস ও শারীরিক শিক্ষা কলেজের অধ্যক্ষ তারেক খান মজলিশ অফিসিয়ালি নামছেন।

বিজ্ঞাপন

এবারের বিপিএলে শেখ জামাল-ফরাশগঞ্জ ও সাইফ স্পোর্টিং-রহমতগঞ্জ এ দুটি ম্যাচ পাতানোর অভিযোগ এসেছে। লিগের রানার্সআপ শেখ জামালকে ৩-১ গোলে হারিয়েছিল লালকুঠি খ্যাত ফরাশগঞ্জ। অন্যদিকে সাইফকে দুই গোলে হারিয়ে অবনমন শঙ্কামুক্ত হয়েছে রহমতগঞ্জ।

ম্যাচ শেষে সারাবাংলা রহমতগঞ্জের কোচ ও সাইফ স্পোর্টিং ক্লাবের বয়সভিত্তিক দলের কোচ কামাল আহমেদ বাবুর স্বীকারোক্তি নিয়ে একটি সংবাদও প্রকাশ করেছে। ‘সাইফকে ম্যাচ ছেড়ে দেয়ার প্রস্তাব দিয়েছিলেন কামাল বাবু!’ এই শিরোনামে সংবাদ প্রকাশের পর বিষয়টি ফুটবলাঙ্গনে আলোচনা হয়।

পরে দুটি ম্যাচই তদন্তের আওতায় আনা হচ্ছে। পাতানো ম্যাচের অভিযোগগুলো কড়াভাবে নেয়া হবে বলে জানিয়েছে পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী, ‘আমরা পুরো বিষয়টা দেখবো।’

বিজ্ঞাপন

পাতানো ম্যাচের অভিযোগ আনা এই দুটি ম্যাচের প্রয়োজনীয় সকল রিপোর্ট-ভিডিও তদন্তের আওতায় আনা হবে বলে জানিয়েছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। তিনি আরও বলেন, ‘শেখ জামাল-রহমতগঞ্জ ম্যাচের ভিডিও, পেপার কাটিং, সাত-আটটি টিভি চ্যানেলের প্রতিবেদন আমরা পাঠিয়ে দিয়েছি পাতানো খেলা শনাক্তকরণ কমিটির কাছে। কমিটি এখন সভা করবে। তারপর প্রয়োজনে বাফুফের নির্বাহী কমিটি বিষয়টা দেখবে।’

ঘরোয়া ফুটবলের সিনিয়র ডিভিশনে গত বছর পাতানো ম্যাচের অভিযোগে সংশ্লিষ্টদের শাস্তি দিয়েছে। এর আগেও বিগত বছরগুলোতে প্রিমিয়ার লিগেও এমন ঘটনা হয়েছে। অভিযোগ খতিয়ে দেখে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি হবে এমনটাই কামনা ফুটবল প্রেমীদের।

সারাবাংলা/জেএইচ/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন