বিজ্ঞাপন

বিএনপি’র এমপি হতে চান ৪ হাজার ৫৮০ জন

November 17, 2018 | 5:49 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি’র মনোনয়ন নিয়ে সংসদ সদস্য (এমপি) হতে চান ৪ হাজার ৫৮০ জন। ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতার জন্য এরা সবাই দলটির কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম কিনেছেন।

শনিবার (১৭ নভেম্বর) বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মনোনয়ন ফরম বিক্রির চূড়ান্ত হিসাব তুলে ধরেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

গত সোমবার (১২ নভেম্বর) থেকে টানা পাঁচ দিন মনোনয়ন ফরম বিক্রি করেছে বিএনপি। শুক্রবার (১৬ নভেম্বর) রাত ১০টায় ফরম বিক্রি শেষ হয় তাদের। এর ১৬ ঘণ্টা পর শনিবার (১৭ নভেম্বর) বিকেলে মোট ফরম বিক্রির খবর জানালেও কী পরিমাণ ফরম জমা পড়েছে— সে সম্পর্কে কিছু বলেননি রুহুল কবির রিজভী।

বিজ্ঞাপন

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জমার হিসাব এখন পর্যন্ত রেডি করতে পারিনি। ফরম পূরণের কাজ বাকি থাকায় এখনও অনেকে জমা দিতে পারেননি। সবগুলো জমা হয়ে গেলে জানিয়ে দেওয়া হবে।’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, নজমুল হক নান্নু, সহ-প্রচার সম্পাদক আসাদুল করীম শাহীন, সহ-দফতর সম্পাদক মুনির হোসেনসহ অন্যরা।

নির্বাচনে যাওয়া না যাওয়ার দোলাচলে দুলতে থাকা বিএনপি গত ১১ নভেম্বর জাতীয় ঐক্যফ্রন্ট এবং ২০ দলীয় জোটকে সঙ্গে নিয়ে নির্বাচনে যাওয়ার ঘোষণা দেয়। ওই ঘোষণার ২৪ ঘণ্টা পর ১২ নভেম্বর নয়াপল্টন কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু করে তারা।

বিজ্ঞাপন

প্রথম দিনই মনোনয়ন ফরম বিক্রি হয় ১,৩২৬ টি, দ্বিতীয় দিন বিক্রি হয় ১,৮৯৬টি, তৃতীয় দিন বিক্রি হয় ৪৮৮টি, চতুর্থ দিন বিক্রি হয় ৪০২ এবং শেষ দিন বিক্রি হয় ৪৬৮টি মনোনয়ন ফরম।

রাজনীতিতে দীর্ঘদিন কোণঠাসা হয়ে থাকা বিএনপি নির্বাচনে যাওয়ার ঘোষণা দেওয়ার সাথে সাথে দলটির নেতাকর্মী সমর্থকরা ‘যেন মাটি ফুঁড়ে বেরিয়ে আসতে শুরু করে।’ মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিন থেকেই ব্যাপক উৎসহা উদ্দীপনা দেখা যায় বিএনপির নেতাকর্মীদের মধ্যে।

মনোনয়ন ফরম বিক্রির দ্বিতীয় দিন নয়াপল্টন কার্যালয়ে জড়ো হয় কয়েক লাখ লোক। আগ্রহী প্রার্থীদের সঙ্গে সারাদেশ থেকে আসা কর্মী সমর্থকদের সঙ্গে যোগ দেয় ঢাকা শহরের লাখা লাখ নেতাকর্মী। পুরো অচল হয়ে পড়ে নয়াপল্টন এলাকা এবং এর আশপাশ।

কিন্তু মনোনয়ন ফরম বিক্রির তৃতীয় দিনে নয়াপল্টনে ঘটে অনাকাঙিক্ষত ঘটনা। এদিন পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে বিএনপির কর্মী সমর্থকরা। সড়ক থেকে তাদের সরিয়ে দিতে গেলে পুলিশের ওপর চড়াও হয় তারা। এক পর্যায়ে বিক্ষুব্ধ কর্মীসমর্থকদের ওপর রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ। এতে বিএনপির প্রায় অর্ধশত কর্মী সমর্থক আহত হয়।

বিজ্ঞাপন

প্রতিক্রিয়ায় পুলিশ দু’টি গাড়িতে অগ্নিসংযোগ করে বিক্ষুব্ধ বিএনপি কর্মীরা। অবশ্য এ অগ্নি সংযোগের দায় আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠন যুবলীগ-ছাত্রলীগের ওপর চাপায় বিএনপি। পরে অবশ্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ আনুষ্ঠানিকভাবে জানায়, গাড়িতে অগ্নিসংযোগ ও ভাংচুরের সঙ্গে বিএনপি নেতাকর্মীরা জড়িত।

শেষ দুই দিন অবশ্য আর কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বিপুল উৎসাহ উদ্দীপনার সঙ্গে দলীয় কার্যালয়ে এসে মনোনয়ন ফরম কিনেছেন ধানের শীষে প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহী প্রার্থীরা। একই সঙ্গে চলেছে পূরণ করা ফরম জমা দেওয়ার কাজ।

সারাবাংলা/এজেড/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন