বিজ্ঞাপন

বিচারপতি জয়নুলের অর্থের সন্ধানে যুক্তরাষ্ট্রে দুদকের চিঠি

October 23, 2018 | 8:01 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা : সাবেক বিচারপতি জয়নুল আবেদীনের অর্থ পাচারের তথ্য চেয়ে যুক্তরাষ্ট্রে এমএলএআর (মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্টস রিকোয়েস্ট) পাঠিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২৩ অক্টোবর) দুপুরে দুদক কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ এ তথ্য জানিয়েছেন।

সাবেক বিচারপতি জয়নুল আবেদীনের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগের বিষয়টি দীর্ঘদিন ধরে তদন্তাধীন। দুদক বলছে, বর্তমানে এই তদন্ত কার্যক্রমের অগ্রগতি রয়েছে।

বিজ্ঞাপন

সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান জানান, বিচারপতি জয়নুল আবেদীনের অর্থ পাচারের তথ্য চেয়ে যুক্তরাষ্ট্রে এমএলএআর (মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্টস রিকোয়েস্ট) পাঠানো হয়েছে। এখনো তথ্য আসেনি। তবে তদন্তে অগ্রগতি রয়েছে।

প্রসঙ্গত, সাবেক এই বিচারপতির বিরুদ্ধে ৮ বছরের বেশি সময় ধরে অনুসন্ধান করছে দুদক। ২০১০ সালের ১৮ জুলাই সম্পদের হিসাব চেয়ে জয়নুল আবেদীনকে নোটিশ দেয় দুদক। পরে দুদকের দেওয়া নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে তিনি একই সালের ২৫ জুলাই হাইকোর্টে একটি রিট করেন, যে রিটটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ হয়ে যায়। পরে ২০১০ সালের ২৫ অক্টোবর তাকে আরো একটি নোটিশ দেয় দুদক।

ওই বছরের ৩ নভেম্বর জয়নুল আবেদীন এ বিষয়ে তথ্য জমা দেন। দীর্ঘদিন পরে ২০১৭ সালের জানুয়ারিতে তার কাছে ব্যাখ্যা চায় দুদক। পরে তিনি ব্যাখ্যা দেন। এরপর ওই বছরের জুনে একটি পত্রিকায় ওই বিচারপতির বিষয়ে সংবাদ প্রকাশিত হয়। পরবর্তীতে গ্রেফতার ও হয়রানির আশঙ্কা থেকে তিনি হাইকোর্টে জামিন আবেদন করেন।

বিজ্ঞাপন

২০১৭ সালের ১০ জুলাই হাইকোর্ট তাকে এ অভিযোগের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত জামিন দেন এবং রুল জারি করেন।

সারাবাংলা/ইএইচটি/এসএমএন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন