বিজ্ঞাপন

বিদায় গরম দেশের মেরু ভালুক

April 25, 2018 | 9:23 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

বার্ধক্যজনিত রোগে মারা গেলো গ্রীষ্মপ্রধান দেশে জন্ম নেওয়া বিশ্বের একমাত্র মেরু ভাল্লুক ইনুকা। বুধবার (২৫ এপ্রিল) মারা যাবার সময় এই মেরু ভাল্লুকটির হয়েছিল ২৭ বছর।

সিঙ্গাপুর চিড়িয়াখানায় জন্ম নেওয়া ইনুকা অন্যান্য মেরু ভাল্লুকের চেয়ে প্রায় এক দশক বেশি বেঁচেছিল।

সিঙ্গাপুর চিড়িয়াখানা একটি বিবৃতিতে জানিয়েছে, চেতনানাশক থেকে না জাগানোর কঠিন কিন্তু জরুরি সিদ্ধান্তটি তাদের নিতে হয়েছে।

বিজ্ঞাপন

দাঁত ও কানের সংক্রমণের পাশাপাশি আর্থ্রাইটিসে ভুগছিল ইনুকা। হাত পা দুর্বল হয়ে যাওয়ায় বুড়ো ভাল্লুক ইনুকার হাঁটাচলার শক্তিও কমে যায়।

সিঙ্গাপুর বন্যপ্রাণী সংরক্ষণের উপ প্রধান নির্বাহী চেং ওয়েন হর বলেন, যতদিন সম্ভব ততদিন আমরা তাকে বাঁচিয়ে রাখার চেষ্টা করেছি। কিন্তু আমাদের চূড়ান্ত দায়িত্ব তার ভালো চাওয়া। ইনুকাকে যেতে দেওয়ার সিদ্ধান্ত জেনেশুনেই নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সিঙ্গাপুর বিষুবরেখা থেকে ১ ডিগ্রি ওপরে অবস্থান করে আর দিনের বেলা এর তাপমাত্রা খুব কমই ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামে। এমন পরিবেশ মেরু ভাল্লুকদের জন্য খুবই অস্বস্তিকর হয়ে ওঠে।

১৯৯০ সালের ২৬ ডিসেম্বর জন্ম নেওয়া ইনুকা সিঙ্গাপুর চিড়িয়াখানার চতুর্থ মেরু ভাল্লুক। চিড়িয়াখানাটির তাপমাত্রা নিয়ন্ত্রিত তুষারাবৃত ঘেরে থাকতো ইনুকা।
সংরক্ষণবাদী ও পশু অধিকারকর্মীরা সিঙ্গাপুর চিড়িয়াখানায় মেরু ভাল্লুক রাখা নিয়ে ১৯৭৮ সাল থেকেই বিরোধিতা করে আসছিল। এই আলোচনার সূত্র ধরে ২০০৬ সালে সিঙ্গাপুর চিড়িয়াখানা ঘোষণা করে ইনুকাই হবে তাদের শেষ মেরু ভাল্লুক।

গরম আবহাওয়ার দেশে জন্ম নেওয়া একমাত্র মেরু ভাল্লুকটি মারা যাওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক প্রকাশ করেছেন অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআইএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন