বিজ্ঞাপন

বিনোদন বান্ধব সৌদি আরব!

April 5, 2018 | 6:48 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

বিজ্ঞাপন

হলিউডভিত্তিক বিনিয়োগকারীদের নজর এখন সৌদি আরবের দিকে। সেই সুযোগ ও সাহস দিচ্ছেন স্বয়ং সৌদি বাদশাহ মোহম্মদ বিন সালমান নিজেই। তিনি ঘোষণা করেছেন, আগামী দশ বছরে দেশটির বিনোদন খাত সমৃদ্ধ করতে বিনিয়োগ করা হবে ৬৪ বিলিয়ন ডলার। এই ঘোষণার পর থেকেই শুরু হয় পরিকল্পনা আর সভা।

তারই ধারবাহিকতায় সম্প্রতি হলিউডের বাঘা বাঘা বিনিয়োগকারী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনায় বসেন সৌদি আরবের নীতিনির্ধারকেরা। এই সভায় হলিউডের ২৫০ জন বিনিয়োগকারী প্রতিষ্ঠান ও ব্যক্তি অংশ নেন।

সভার আয়োজন করে সৌদি আরবের জেনারেল এন্টারটেইনমেন্ট অথোরিটি বা জিইএ। সভায় সৌদি নেতা ও ব্যবসায়ীরা এই মর্মে প্রতিশ্রুতি দেন যে, যুক্তরাষ্ট্র যদি সৌদিতে বিনিয়োগ করতে চায়, তাহলে যুক্তরাষ্ট্রকে বিভিন্ন রকম সুবিধা দেবে সৌদি সরকার।

বিজ্ঞাপন

এরইমধ্যে বেশ কিছু বিষয়ে একমতও হয়েছে যুক্তরাষ্ট্র এবং সৌদি আরব। তার কিছু তথ্য এসেছে গণমাধ্যমে, আর কিছু বিষয় এখনো অপ্রকাশিত। প্রভাবশালী গণমাধ্যম ভ্যারাইটি জানাচ্ছে, পৃথিবীর সবচেয়ে বড় থিয়েটার কোম্পানি ‘এএমসি’ প্রথম প্রতিষ্ঠান হিসেবে সৌদি আরবে থিয়েটার নির্মাণের অনুমোদন পেয়েছে।

সৌদি আরবে চলচ্চিত্র নিষিদ্ধ ৩৫ বছর ধরে। সেই নিষেধাজ্ঞা ভেঙে ফেলছে সিনেমা ‘ব্ল্যাক প্যান্থার’। ৩৫ বছরের নিষেধাজ্ঞার পর মার্ভেলের সুপারহিরো ঘরানার এই ছবিটি প্রথম সিনেমা হিসেবে সৌদিতে প্রদর্শিত হবে ১৮ এপ্রিল। খবরটি নিশ্চিত করেছে ডিজনি ও ডিস্ট্রিবিউটর ইটালিয়া ফিল্মস। ‘এএমসি’র তৈরি করা থিয়েটারে প্রদর্শিত হবে ‘ব্ল্যাক প্যান্থার’।

বিজ্ঞাপন

কানাডার পারফর্মিং আর্ট কোম্পানি ‘সির্কুই দু সোলেইল’ প্রথম কোনো এন্টারটেইনমেন্ট কোম্পানি যারা সৌদি আরবের জাতীয় দিবসে তাদের পরিবেশনা উপস্থাপন করবে। ন্যাশনাল জিয়োগ্রাফিক তাদের ‘ওশান ওডিসি’ প্রকল্পের আওতায় সৌদি আরবের দশটি জায়গায় সমুদ্রের নিচে ভ্রমণের স্থান নির্মাণ করবে।

ফ্লোরিডাভিত্তিক প্রতিষ্ঠান ফেল্ড এন্টারটেইনমেন্ট সৌদি আরবের জিইএ’র সঙ্গে আন্তর্জাতিক অনুষ্ঠান করার ক্ষেত্রে দীর্ঘমেয়াদি চুক্তিতে যাচ্ছে। প্রতিষ্ঠানটি সৌদি আরবে ‘ডিজনি লাইভ’, ‘মার্ভেল এক্সপেরিয়েন্স’ এর মতো অনুষ্ঠানেরও আয়োজন করবে।

শুধু যে হলিউডের বিনিয়োগকারীরাই বিনিয়োগ করবেন ব্যাপারটা সেরকম না। সৌদি আরবের ব্যবসায়ী নেতারাও বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করার প্রতিশ্রুতি দিয়েছেন। জেনারেল এন্টারটেইনমেন্ট অথোরিটি (জিইএ) প্রধান নির্বাহী ফয়সাল বাফারাত ভ্যারাইটিকে বলেন, ‘কিছু ক্ষেত্র আছে, যেখানে আমরা একদম প্রথম থেকে শুরু করছি।’

ভিশন ২০৩০ এর আওতায় সৌদিতে প্রথমবারের মতো হতে যাচ্ছে ওয়াটার পার্ক ও থিম পার্ক। সিনেমা নির্মাণের জন্য প্রোডাকশন হাউজ গড়ে তোলা হবে, প্রযোজনাও করা হবে সিনেমা। জানা গেছে, অর্থনীতিকে সচল রাখার জন্য আরও অনেক চমকপ্রদ পরিকল্পনা রয়েছে সৌদি বাদশাহর।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ/পিএম

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন