বিজ্ঞাপন

বিপদসীমার উপর দিয়ে বইছে ৪ নদ-নদীর পানি, ভারি বর্ষণের পূর্বাভাস

September 21, 2018 | 7:03 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঢাকা: গত ২৪ ঘণ্টায় অনেকগুলো পয়েন্টে নদ-নদীর পানি কমলেও বিপদসীমার উপর দিয়ে এখনও প্রবাহিত হচ্ছে চারটি নদ-নদীর পানি। অপরিবর্তিত রয়েছে তিনটি পয়েন্টে নদ-নদীর অবস্থা। এর মধ্যে মৌসুমী বায়ুর প্রভাবে দেশের কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে বলে পূর্বাভাস জানাচ্ছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, নদ-নদীর পানির ৯৪টি স্টেশন পর্যবেক্ষণ করে দেখা গেছে- গত ২৪ ঘণ্টায় ৩৪টি পয়েন্টে পানি সমতল বেড়েছে। কমেছে ৫৬টি পয়েন্টে পানির সমতল।

ধারণা করা হচ্ছে, আগামী ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র ও যমুনা অববাহিকায় নদ-নদীর পানির সমতল কমতে থাকবে। একইসঙ্গে আপার মেঘনা অববাহিকার নদীগুলোর পানির সমতলও কমতে থাকবে। পদ্মা নদীর পানি স্থিতিশীল রয়েছে।

বিজ্ঞাপন

এদিকে আবহাওয়া অধিদফতর বলছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকায় গতকাল সৃষ্টি হওয়অ নিম্নচাপটি ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে রূপ নিয়ে এটি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় ঘূর্ণিঝড় ’দেয়ি’তে পরিণত হয়। ঘূর্ণিঝড়টি গতরাতে ভারতের দক্ষিণ উড়িষ্যা উপকূলের কাছে গোপালপুর পার হয়ে যায়। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে এগিয়ে দুর্বল হয়ে পড়ে ফের গভীর নিম্নচাপে পরিণত হয়।

আবহাওয়াবিদরা বলছেন, এটি স্থলভাগের আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে এগিয়ে ক্রমশ দুর্বল হতে পারে। আপাতত এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য দেখা যাচ্ছে। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, গভীর নিম্নচাপের কেন্দ্র ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবলভাবে রয়েছে।

এর কারণে শনিবার দুপুরের মধ্যে বরিশাল ও খুলনা বিভাগের অধিকাংশ জায়গায়, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গার ওপর দিয়ে অস্থায়ী দমকা হাওয়া বয়ে যেতে পারে। হতে পারে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি। সেই সাথে দেশের কোথাও কোথাও
মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন