বিজ্ঞাপন

বিমানকে অনুসরণ করে ইউরোপে ফিরছে পথ হারানো পাখিরা

September 12, 2018 | 5:27 pm

।। বিচিত্রা ডেস্ক ।।

বিজ্ঞাপন

নর্দার্ন ব্যাল্ড আইবিস এক ধরণের বিলুপ্তপ্রায় পরিযায়ী পাখি। কোথাও কোথাও এদের ওয়ালড্রাপ নামেও ডাকা হয়। আজ থেকে প্রায় ৪০০ বছর আগে অর্থাৎ ১৭০০ শতকের দিকে অস্ট্রিয়া, জার্মানি, সুইজারল্যান্ডে এদের ঝাঁকে ঝাঁকে দেখা পাওয়া যেত। এছাড়া ভূমধ্যসাগরীয় অঞ্চল ও পশ্চিম এশিয়াতেও অবাধে বিচরণ করত এরা।

কিন্তু আচমকাই এইসব পাখিরা ইউরোপ থেকে হারিয়ে যেতে থাকল। শিকার এবং মারাত্মক শীতল আবহাওয়ার কারণেই ইউরোপে এদের সংখ্যা কমে গিয়েছিল বলে ধারণা করেছিলেন বিজ্ঞানীরা।

বিজ্ঞাপন

২০০২ সালের দিকে বিরল প্রজাতির এই পাখির ছোট্ট এক প্রজনন ক্ষেত্র পাওয়া যায় সিরিয়াতে। কিন্তু লেবাননের দ্য সোসাইটি ফর দ্য প্রোটেকশন অফ নেচার ২০১৫ সালে জানায়, যুদ্ধবিধ্বস্ত ওই এলাকাতে আর এসব পাখির খোঁজ মিলছে না। তবে এদের কিছু সংখ্যকের দেখা মেলে ইথিওপিয়ায়।

বিজ্ঞাপন

তবে পথ ভুলে যাওয়ায় এরা আর ইউরোপে ফিরতে পারছিল না। এদিকে বহু বছর ধরে এই পাখিদের ফের ইউরোপে ফিরিয়ে নেওয়ার সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছিলেন এক দল বিজ্ঞানী। এবার এইসব আইবিস পাখিদের পথ চিনিয়ে নিয়ে যেতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তারা।

মাইক্রোলাইট বিমান উড়িয়ে নিয়ে যাওয়া হচ্ছে এদের ওড়ার পথের সামনে দিয়ে। যাতে তারা পথ চিনে পাড়ি দিতে পারে ইতালিসহ অন্যান্য ইউরোপীয় শহরে। আশ্চর্যের ব্যাপার হচ্ছে পাখিগুলি ঠিক ঠিক অনুসরণ করছে বিমানকে।

বিজ্ঞাপন

পাখিগুলোকে পথ প্রদর্শনের দায়িত্ব নিয়েছেন জীববিজ্ঞানী জোহানেস ফ্রিৎজ। তার নেতৃত্বে ১০ বছর ধরে এই কাজ করছেন বিজ্ঞানীরা। প্রাচীন পাখিগুলিকে পথ চেনাতে তারা ব্যবহার করছেন জিপিএস ট্র্যাকার। এর মধ্যে, ৮৪টি পাখিকে মধ্য ইউরোপে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছেন তারা।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন