বিজ্ঞাপন

বিশ্বকাপে এশিয়ার দৃষ্টি থাকবে তাদের ওপর

April 24, 2018 | 2:52 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আর কদিন পরই ৩২ দেশের ফুটবল যুদ্ধ। রাশিয়া বিশ্বকাপে খেলবে এশিয়া মহাদেশের পাঁচটি দেশ। মেসি-রোনালদো-নেইমার-গ্রিজম্যান-সালাহদের মতো আলোচনায় না থাকলেও এশিয়ার জায়ান্ট দলগুলোর মহা-তারকারা নিজেদের প্রমাণ করার চেষ্টা করবেন। এশিয়া থেকে খেলবে অস্ট্রেলিয়া, ইরান, সৌদি আরব, দক্ষিণ কোরিয়া আর জাপান।

এবারের আসরে এশিয়ান অন্যতম দল হিসেবে খেলবে সৌদি আরব। দলে রয়েছেন ৩১ বছর বয়সী অভিজ্ঞ স্ট্রাইকার মোহাম্মদ আল সাহলাউই। জাতীয় দলের জার্সিতে ৩৬ ম্যাচ খেলে তিনি করেছেন ২৮ গোল। ক্লাব আল নাসরে ২২৬টি ম্যাচ খেলে করেছেন ১১৯ গোল। বিশ্বকাপ বাছাইয়ে যৌথভাবে সর্বোচ্চ গোলের মালিক ছিলেন সাহলাউই। ১৪ ম্যাচে করেছিলেন ১৬ গোল।

বিজ্ঞাপন

জাপান জাতীয় দলের সেরা তারকা হিসেবে এবারের বিশ্বকাপে যাচ্ছেন ২৯ বছর বয়সী শিনজি কাগাওয়া। জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডে খেলা এই অ্যাটাকিং মিডফিল্ডার ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডেও খেলে এসেছেন। জাতীয় দলের জার্সিতে খেলেছেন ৮৯ ম্যাচ, গোল করেছেন ২৯টি। ক্লাব ক্যারিয়ারে ৩৯৫ ম্যাচ খেলা এই জাপানিজ তারকা গোল করেছেন ১২৩টি।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার তরুণ তারকা ফরোয়ার্ড হ্যাং হি-চ্যানকে নিয়ে দেশটি এবার বেশ আশাবাদী। ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড দেশের অনূর্ধ্ব-১৭, ২০, ২৩ পেরিয়ে জাতীয় দলে খেলছেন। ২০১৬ সালে জাতীয় দলে অভিষেক হওয়ার পর তিনি খেলেছেন ১১ ম্যাচ, গোল পেয়েছেন কাতার আর পোল্যান্ডের বিপক্ষে। ক্লাব ক্যারিয়ার ১১১ ম্যাচের হলেও গোল করেছেন ৪১টি আর গোল করিয়েছেন ১৩টি। গত বছর এশিয়ান ইয়ং প্লেয়ার অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছিলেন তিনি।

দক্ষিণ কোরিয়ার আরেক তারকা ২৫ বছর বয়সী সন হ্যাঙ-মিনকে নিয়েও আশাবাদী তার দেশ। ইংলিশ ক্লাব টটেনহ্যামে খেলা এই ফরোয়ার্ড এর আগে জার্মান ক্লাব হ্যামসবুর্গ আর বায়ার লেভারকুজেনে খেলে এসেছেন। ২০১০ সালে জাতীয় দলে অভিষেক হওয়ার এই তারকা ২০১৫ থেকে খেলছেন টটেনহ্যামে। ক্লাব ক্যারিয়ারে ৩০৩ ম্যাচ খেলে গোল করেছেন ৯৭টি। আর জাতীয় দলের জার্সিতে ৬৩ ম্যাচে গোল করেছেন ২০টি। গত বছর কেএফএ প্লেয়ার অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছিলেন তিনি। রাশিয়া বিশ্বকাপে কোরিয়ান সমর্থকরা তাকে নিয়ে বাড়তি উচ্ছ্বাসের উপলক্ষ পেতে পারে।

বিজ্ঞাপন

বিশ্বকাপটা যেহেতু রাশিয়ায়, ইরানের সর্দার আজমাউনকে নিয়ে আলোচনাটা কম হচ্ছে না। ২৩ বছর বয়সী এই স্ট্রাইকার রাশিয়ান ক্লাব রুবিন কাজানে খেলছেন গত বছর থেকেই। ২০১৩ সাল থেকেই তিনি রাশিয়ান ক্লাবের সঙ্গে জড়িত। রুবিন কাজান হয়ে ২০১৫ সালে আরেক রাশিয়ান ক্লাব রুস্তভে ধারে খেলতে যান। এক মৌসুম সেখানে ধারে খেললেও পরের মৌসুমে পাকাপাকি জায়গা করে নেন রুস্তভে। এরপর আবারো পুরোনো ক্লাব রুবিন কাজানে দ্বিতীয় মেয়াদে ফেরেন। জাতীয় দল ইরানের জার্সিতে সর্দার ৩১ ম্যাচ খেলে গোল করেছেন ২৩টি। জাতীয় দলের হয়ে দেশটির সর্বোচ্চ গোলদাতার তালিকায় পাঁচ নম্বরে তিনি। আর ক্লাব ক্যারিয়ারে ১৩৪ ম্যাচে নেমে গোল করেছেন ৩৬টি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন