বিজ্ঞাপন

বিশ্বজুড়ে ৪৮ ঘণ্টা ইন্টারনেট সমস্যা থাকবে

October 12, 2018 | 4:38 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

বিশ্বজুড়ে ইন্টারনেট ব্যবহারকারীরা আগামী ৪৮ ঘণ্টা ধরে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে বলে রাশিয়া টুডের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

মেইন ডোমেইন সার্ভার ও সংশ্লিষ্ট নেটওয়ার্ক কিছুক্ষণের জন্য বন্ধ থাকায় সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়তে পারেন বিশ্বজুড়ে ইন্টারনেট ব্যবহারকারীরা।

ডোমেইন নেম ও আইপি অ্যাড্রেস ব্যবস্থাপনাকারী প্রতিষ্ঠান ‘ইন্টারনেই করপোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বার’ (আইসিএএনএন) এ সময় তার ক্রিপটোগ্রাফিক ‘কী’ বা পাসওয়ার্ড পরিবর্তন করবে। যা মূলত ডোমেইন নেমস সিস্টেম (ডিএনএস) এবং ইন্টারনেট অ্যাড্রেস সংরক্ষণের কাজ করে থাকে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে কমিউনিকেশন রেগুলেটরি অথরিটি (সিআরএ) জানিয়েছে, ‘স্থায়ী, নিরাপদ ও নির্বঘ্ন ইন্টারনেট সেবা দেওয়ার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’

‘অনেক ব্যবহারকারী ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আপিএস) যদি এই পরিবর্তনের জন্য প্রস্তুত না থাকে তাহলে এই পদক্ষেপের ফলে কিছু ব্যবহারকারী সমস্যায় পড়তে পারে। তবে উপযুক্ত সিস্টেম সিকিউরিটি সম্প্রসারণের মাধ্যমে তারা এই সমস্যা এড়াতে পারবে।’

মোবাইল রিসার্স গ্রুপ এলডার মার্টাজিনের একজন বিশ্লেষক জানিয়েছেন, এই ৪৮ ঘণ্টা ব্যবহারকারীরা সংযোগ পেতে কিছু সমস্যায় পড়তে পারে। এগুলোর মধ্যে ওয়েব পেজ খুলতে সময় নেবে। এ ছাড়া যে সমস্ত ব্যবহারকারীরা মেয়াদউত্তীর্ণ প্রোভাইডারের কাছ থেকে সংযোগ নিয়েছে তারাও সমস্যায় পড়তে পারে।

বিজ্ঞাপন

আইসিএএসএস প্রাথমিকভাবে কিছু পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছেন ‘কী’ রিপ্লেসমেন্ট প্রসেসের সময় কিছু সমস্যা তৈরি হবে।

ডিজিটাল ইকোনোমিক স্পেশালিস্ট আরসেনি শেলস্টেইন জানিয়েছেন, ‘এখানো ভয়ের কিছু নেই। মেইন সফটওয়্যার এরই মধ্যে সফলভাবে আপডেট করা হয়েছে।’

ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থায় ক্রমবর্ধমান হুমকির মুখে ক্রিপটোগ্রাফিক কী পরিবর্তন খুবই জরুরি হয়ে পড়েছে বলেও জানিয়েছে বিশেষজ্ঞরা।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন