বিজ্ঞাপন

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর প্যারিস, সস্তা ক্যারাকাস

March 19, 2019 | 6:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

জীবনযাপনের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হচ্ছে ফ্রান্সের রাজধানী প্যারিস। আর সবচেয়ে সস্তা শহর ভেনেজুয়েলার রাজধানী ক্যারাকাস। প্যারিসের সঙ্গে প্রথম স্থানের আরও দুই দাবিদার হচ্ছে- সিঙ্গাপুর ও হংকং। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) এক তালিকায় এ তথ্য ওঠে এসেছে।

বিজ্ঞাপন

বিশ্বের মোট ১৩৩টি শহরে নিত্য প্রয়োজনীয় সেবা ও পণ্যের মূল্য হিসেব করে সবচেয়ে ব্যয়বহুল ও সস্তা শহরের বার্ষিক তালিকা প্রকাশ করেছে ইআইইউ। ইআইইউ’র ৩০ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো ব্যয়বহুল শহরের তালিকার প্রথম স্থানে তিনটি শহর স্থান পাওয়ার ঘটনা ঘটেছে। এছাড়া সপ্তম স্থানেও তিনটি শহর ও দশম স্থানে দুইটি শহর স্থান পেয়েছে।

এই বছরের তালিকায় শীর্ষ ১০ ব্যয়বহুল শহরের তালিকায় ইউরোপের চারটি শহর রয়েছে। গত বছর এই তালিকার দ্বিতীয় স্থানে ছিল প্যারিস।

তালিকাটি তৈরি করতে নিউ ইয়র্কে জিনিসপত্রের মূল্যকে মান ধরে অন্যান্য শহরের সেবা ও জিনিসপত্রের দামের তুলনা করা হয়েছে।

বিজ্ঞাপন

চুল কাটানোর খরচ ১০ হাজার টাকা

ইআইইউ’র প্রতিবেদনটির একজন লেখিকা রক্সানা স্লাভচেভা বলেন, ২০০৩ সাল থেকে বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকার শীর্ষ ১০ শহরের মধ্যে রয়েছে প্যারিস। শহরটি বসবাসের জন্য অত্যন্ত ব্যয়বহুল। সেখানে একজন নারীর চুল কাটাতে খরচ হয় গড়ে ১১৯ ডলারের বেশি (বাংলাদেশি টাকায় ১০ হাজার টাকার বেশি)। অথচ অন্যান্য ইউরোপিয় শহর যেমন, জুরিখে একজন নারীর চুল কাটাতে গড়ে ৭৩ ডলার। অন্যদিকে জাপানে খরচ হয় ৫৩ ডলার।

স্লাভচেভা বলেন, ইউরোপিয় শহরগুলোতে আবাসন, ব্যক্তিগত যত্ন, বিনোদন ও মনোরঞ্জনে সবচেয়ে বেশি খরচ হয়। এসব খাতে প্যারিস খুবই জনপ্রিয়।

বিশ্বের সবচেয়ে ১০ ব্যয়বহুল শহরের তালিকায় যথাক্রমে স্থান পেয়েছে- সিঙ্গাপুর (সিঙ্গাপুর), প্যারিস (ফ্রান্স), হংকং (চীন); জুরিখ (সুইজারল্যান্ড); জেনেভা (সুইজারল্যান্ড); ওসাকা (জাপান); সিওল (দক্ষিণ কোরিয়া), কোপেনহ্যাগেন (ডেনমার্ক), নিউ ইয়র্ক (যুক্তরাষ্ট্র), তেল আবিব (ইসরাইল), লস অ্যাঞ্জেলস (যুক্তরাষ্ট্র)।

বিজ্ঞাপন

এদিকে, মুদ্রাস্ফীতি ও মুদ্রার দরের উত্থান-পতনের কারণে বিশ্বের সবচেয়ে সস্তা শহরের তালিকায় এসেছে বড় ধরণের পরিবর্তন। গত বছর ভেনেজুয়েলায় মুদ্রাস্ফীতি ১০ লাখ গুণের কাছাকাছি পৌঁছেছিল। বাধ্য হয়ে নতুন মুদ্রা প্রবর্তন করেছিল ভেনেজুয়েলা সরকার। এই বছরের সস্তা শহরের তালিকার শীর্ষে ওঠে এসেছে দেশটির রাজধানী ক্যারাকাস। তালিকায় এছাড়া আরও রয়েছে, ভারতের ব্যাঙ্গালুর, চেন্নাই, নয়া দিল্লি ও পাকিস্তানের করাচি।

বিশ্বের সবচেয়ে সস্তা শহরের তালিকায় যথাক্রমে রয়েছে- ক্যারাকাস (ভেনেজুয়েলা); দামেস্ক (সিরিয়া); তাশকেন্ত (উজবেকিস্তান); আলমাতি (কাজাখাস্তান); ব্যাঙ্গালুর (ভারত), করাচি (পাকিস্তান), লাগোস (নাইজেরিয়া); বুয়েনোস আরিয়াস (আর্জেন্টিনা), চেন্নাই (ভারত); নয়া দিল্লি (ভারত)।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন