বিজ্ঞাপন

বিশ্বের সব থেকে বয়স্ক সুমাত্রান ওরাংওটাংয়ের মৃত্যু

June 19, 2018 | 5:46 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

বিশ্বের সব থেকে বয়স্ক সুমাত্রান ওরাংওটাং ৬২ বছর বয়সে অস্ট্রেলিয়ার পার্থ চিড়িয়াখানায় মারা গেছে। চিড়িয়াখানায় ‘গ্রান্ড ওল্ড লেডি’ নামে পরিচিত ছিল পুয়ান নামের এই ওরাংওটাং।

সোমবার (১৮ জুন) মৃত্যুর পর ওই চিড়িয়াখানাতে পুয়ানের স্বগোত্রীয় ৫৪ সদস্য রয়েছে বলে জানিয়েছে পার্থ চিড়িয়াখানা কর্তৃপক্ষ। বার্ধক্যজনিত জটিলতার কারণে তার মৃত্যু হয়।

পুয়ান একটি ইন্দোনেশিয়ান শব্দ। যার অর্থ হলো ‘নারী’। ১৯৬৮ সালে মালয়েশিয়া পুয়ানকে অস্ট্রেলিয়ার কাছে উপহার হিসেবে পাঠিয়েছিল।২০১৬ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে তখন তার নাম অন্তর্ভুক্ত হয়।

বিজ্ঞাপন

পার্থ চিড়িয়াখানার কর্মকর্তা হোলি টমসন বলেন, ‘নিজের প্রজাতিকে টিকিয়ে রাখা ও চিড়িয়াখানার জন্য অনেক কিছু করেছে পুয়ান।’

সুমাত্রান ওরাংওটাং একটি চরম বিপন্ন প্রজাতি। ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডের (ডব্লিউডব্লিউএফ) দেওয়া তথ্য অনুযায়ী বিশ্বে এখন সুমাত্রান ওরাংওটাংয়ের সংখ্যা প্রায় ১৪ হাজার ৬০০। এই প্রজাতির নারীরা সাধারণত ৫০ বছরের বেশি সময় বাঁচে না। কিন্তু ব্যতিক্রম ঘটেছে পুয়ানের ক্ষেত্রে। পার্থ চিড়িয়াখানাতেই পুয়ানের দুটি মেয়ে আছে। এছাড়া চার নাতি-পুতিও রয়েছে।

সারাবাংলা/এমআইএস

বিজ্ঞাপন

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন