বিজ্ঞাপন

বিয়ের জন্য চীনে পাচার হচ্ছে মিয়ানমারের মেয়ে

December 8, 2018 | 2:27 pm

রোকেয়া সরণি ডেস্ক।।

বিজ্ঞাপন

জোর করে বিয়ের উদ্দেশ্যে মিয়ানমার থেকে হাজার হাজার মেয়েকে পাচার করা হচ্ছে চীনে। উত্তর মিয়ানমারের শান ও কাচিন প্রদেশ থেকে গত কয়েক বছরে প্রায় ৭ হাজার ৫০০ নারী চীনে পাচার হয়েছে। সেখানে এই নারীদের বিয়ে করে সন্তান নিতে বাধ্য করছে চীনা ছেলেরা।

সম্প্রতি আমেরিকার জন হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ এর গবেষণায় এসব তথ্য উঠে আসে। পাচার হওয়া অনেক নারীর অভিজ্ঞতার আলোকে এই গবেষণার জরিপ করা হয়। শুধু মিয়ানমারেই নয়, সম্প্রতি কম্বোডিয়া, লাওস ও ভিয়েতনাম থেকেও নারী পাচারের সংখ্যা অনেক বেড়েছে।

গবেষণায় বলা হচ্ছে, দরিদ্র পরিবারের নারীরা পাচার হচ্ছে বেশি। চীনের ছেলেরা কম বয়সী মেয়েদের বিয়ে করতে চায়। এজন্য কম বয়সী মেয়েদের দাম সেখানে বেশি, যা ১০ থেকে ১৫ হাজার ডলার।

বিজ্ঞাপন

চীনে দীর্ঘদিন ধরে এক সন্তান নীতি চালু আছে। দেশটিতে এখন পুরুষের তুলনায় নারীর সংখ্যা প্রায় ৩ কোটি ৩০ লাখ কম। এজন্য চীনের ছেলেরা বিয়ে করার জন্য মেয়ে পাচ্ছে না।

পাচারের সাথে দুটি দেশের প্রভাবশালী ব্যক্তিরা যুক্ত। তাছাড়া নারীর পরিবারের সদস্যরাও অনেক সময় পাচারে সহযোগিতা করছে বলে গবেষণার ফলাফলে বেরিয়ে আসে।

মুন নে লিন এই গবেষণার কাজে যুক্ত ছিলেন। তিনি বলেন, ‘মিয়ানমারের মেয়েরা চীন থেকে পালিয়ে এসেও রেহাই পাচ্ছে না। তাদেরকে আবার ধরে চীনে নিয়ে যাওয়া হচ্ছে’।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিসি/এসএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন