বিজ্ঞাপন

বৃহত্তর রংপুরের ১২ আসনে অপ্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টি

November 17, 2018 | 10:38 pm

।। এম এ কে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ভোটের ময়দানে বৃহত্তর রংপুরে অপ্রতিদ্বন্দ্বী সাবেক স্বৈরশাসক এইচ এম এরশাদের দল জাতীয় পার্টি। বৃহত্তর রংপুরের ১২টি আসনের ভোটারদের মধ্যে জাতীয় পার্টির একচেটিয়া জনপ্রিয়তা লক্ষ করা গেছে।

বিগত ১৯৯০ সাল থেকে গণতান্ত্রিক পদ্ধতিতে অনুষ্ঠিত ৬ষ্ঠ এবং ১০ম এই দুইটি বাদে সবগুলো জাতীয় নির্বাচনের ফলাফল বিশ্লেষণে এমন চিত্র পাওয়া গেছে।

জাতীয় পার্টির একাধিক সূত্র সারাবাংলাকে জানিয়েছে, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোটে থেকেই আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন করবে বলে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে জাতীয় পার্টি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩০০ আসনের মধ্যে জাতীয় পার্টিকে ৪৬টি আসন দেওয়ার আশ্বাস দিয়েছেন। এই ৪৬টির মধ্যে ১২টি আসন বৃহত্তর রংপুরের হওয়ার সম্ভাবনাই বেশি।

বিজ্ঞাপন

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ সারাবাংলাকে জানান, আসন ভাগাভাগির বিষয়ে মহাজোটের সঙ্গে জাতীয় পার্টির এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। মহাজোটের শরীকরা সবাই ঐক্যফ্রন্টের দিকে নজর রেখেই প্রার্থিতা দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবে।

নির্বাচন কমিশন থেকে জানা গেছে, ১৯৯০ সালের ৪ ডিসেম্বর ওই সময়ের স্বৈরশাসক এইম এম এরশাদকে হটানোর পর থেকে দেশে গণতন্ত্রের যাত্রা অব্যাহত রয়েছে। এর আগে বহুবার গণতন্ত্রের যাত্রা পদে পদে হোঁচট খেয়েছে। ৯০ সালের আগে ৪ বার জাতীয় সংসদ ভোট অনুষ্ঠিত হয়। ৯০ এর পর ছয়বার জাতীয় সংসদ ভোট অনুষ্ঠিত হয়।

৯০ এর পর অনুষ্ঠিত ছয়টি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের মধ্যে দুটি ভোট একতরফাভাবে অনুষ্ঠিত হয়। একটি হচ্ছে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির ৬ষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান (বিএনপি’র অধীনে) এবং সর্বশেষ ২০১৪ সালের ৫ জানুয়ারির ১০ম জাতীয় সংসদ অনুষ্ঠান (বর্তমান ক্ষমতাসীন দলের অধীনে)। এই দুটি নির্বাচন অনুষ্ঠান বাদ দিলে বাকি চারটি নির্বাচন অনুষ্ঠানে সবগুলো দলের অংশগ্রহণ ছিল।

বিজ্ঞাপন

৯০ এর পরের ৬টির মধ্যে ৬ষ্ঠ এবং ১০ম এই দুটি নির্বাচন বাদ দিয়ে বাকি চারটি নির্বাচনের ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, ৩০০ আসনের মধ্যে বৃহত্তর রংপুরের ১২ আসনের ভোটারদের মধ্যে জাতীয় পার্টির জনপ্রিয়তা অনেক বেশি শক্তিশালি। আসন্ন নির্বাচনে এই ১২ আসন নিয়ে নির্ভার রয়েছে বলে জাতীয় পার্টির একাধিক সূত্রে জানা গেছে।

৫ম, ৭ম, ৮ম এবং ৯ম এই ৪টি জাতীয় সংসদ নির্বাচনের প্রতিবারেই ছয়টি আসনে জাতীয় পার্টির একটানা চারবার জয়লাভ করেছিল। এই ছয়টি আসনের মধ্যে একটি আসন বৃহত্তর রংপুরের বাইরে। এ ছাড়া ৫ম, ৭ম এবং ৮ম জাতীয় সংসদ নির্বাচনের প্রতিবারেই সাতটি আসন থেকে জাতীয় পার্টি একটানা তিনবার জয়লাভ করেছিল।

যে ৬ আসনে জাতীয় পার্টি একটানা চারবার জয়লাভ করেছিল। সেই আসনগুলো হচ্ছে, রংপুর ৪, রংপুর ৫, রংপুর ৬, কুড়িগ্রাম ৪, গাইবান্ধা ৫ ও পিরোজপুর ২।

অন্যদিকে, লালমনিরহাট ২, রংপুর ১, রংপুর ২, রংপুর ৩, কুড়িগ্রাম ১, কুড়িগ্রাম ২ ও গাইবান্ধা ৩ এই ৭ আসনে ৫ম, ৭ম এবং ৮ম জাতীয় সংসদ নির্বাচনের প্রতিবারেই জাতীয় পার্টি একটানা তিনবার জয়লাভ করেছিল।

বিজ্ঞাপন

‘জাতীয় সংসদ নির্বাচন ১৯৯১’ শীর্ষক নির্বাচন কমিশনের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘পৃথিবীর মানচিত্রে বাংলাদেশের অভ্যুদয়ের পর ১৯৭৩ সালের ৭ মার্চ সার্বজনীন ভোটাধিকারের ভিত্তিতে জাতীয় সংসদের প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।’

এরপর ১৯৭৯ সালে ২য়, ১৯৮৬ সালে ৩য়, ১৯৮৮ সালে ৪র্থ, ১৯৯১ সালে ৫ম, ১৯৯৬ সালে ৬ষ্ঠ, ১৯৯৬ সালে ৭ম, ২০০১ সালে ৮ম, ২০০৯ সালে ৯ম এবং ২০১৪ সালে ১০ম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/জেআইএল/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন