বিজ্ঞাপন

বেল চমকে হ্যাটট্রিক শিরোপা রিয়ালের

May 27, 2018 | 9:45 am

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইউক্রেনের রাজধানী কিয়েভের অলিম্পিক স্টেডিয়ামে শনিবার (২৬ মে) রাতে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে লিভারপুলের মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ। উত্তেজনাপূর্ণ এই ম্যাচে ওয়েলস তারকা গ্যারেথ বেল ও করিম বেনজেমার গোলে ৩-১ গোলের ব্যবধানে জয় পেয়ে চ্যাম্পিয়নস লিগে হ্যাটট্রিক শিরোপা জিতলো জিনেদিন জিদানের দল।

চ্যাম্পিয়নস লিগে এ নিয়ে ১৩ তম শিরোপা জিতলো রিয়াল। শিরোপা লড়াইয়ের এই ম্যাচে জোড়া গোল করেন বেল, আর করিম বেনজেমা করেন ১টি গোল।

শুরুতে মাঠে নেমে বল নিজেদের নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করে লিভারপুল। তবে সে সুযোগ দেয়নি রিয়াল। ম্যাচে উত্তেজনা শুরু হতেই বড় ধাক্কা খায় লিভারপুল। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে প্রথমবারের মতো শিরোপা জয়ের স্বপ্ন ভেঙে যায় লিভারপুল তারকা মোহামেদ সালাহর। ম্যাচের ২৫ মিনিটে কাঁধের ইনজুরিতে পড়ার পর মাঠ ছাড়তে হয় তাকে। মাঠ ছাড়ার সময় কান্নায় ভেঙে পড়েন মিশরীয় এই তারকা। তার বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামেন অ্যাডাম লাল্লানা। ১২ মিনিটের ব্যবধানে ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন রিয়াল রাইট ব্যাক কার্ভাহাল। তার বদলি হিসেবে মাঠে নামেন নাচো। তবে ম্যাচ উত্তেজনা গড়ালেও প্রথমার্ধে আর গোল পায়নি দুদল।

বিজ্ঞাপন

বিরতি থেকে ফিরে এগিয়ে যেতে লড়াই চালিয়ে যায় দুদল। তবে ম্যাচের ৫১ মিনিটে গোলরক্ষক কারিউসের ভুলেই পিছিয়ে পড়ে লিভারপুল (১-০)। রিয়াল খেলোয়াড়ের নেয়া লম্বা শট থেকে আসা বল ডি-বক্সে ধরেন লিভারপুল গোলরক্ষক। সেখান থেকে এগিয়ে এসে হাত দিয়ে সতীর্থের কাছে বল বাড়িয়ে দিতে গেলে ডি-বক্সে থাকা রিয়াল মাদ্রিদের স্ট্রাইকার বেনজেমার পায়ে লেগে বল চলে যায় লিভারপুলের জালে। আর এই গোলেই পিছিয়ে পড়ে লিভারপুল।

এরপর অবশ্য ম্যাচে ফিরতে সময় নেয়নি সালাহবিহীন লিভারপুলও। ম্যাচের ৫৫ মিনিটে রিয়ালের জালে বল জড়িয়ে ম্যাচ সমতায় ফেরান সাদিও মানে (১-১)। কর্নার থেকে আসা বল সতীর্থের হেড থেকে পেয়ে ডান পায়ের শটে নাভাসকে পরাজিত করেন এই আফ্রিকান।

বিজ্ঞাপন

এগিয়ে যেতে লড়াই চলতেই ম্যাচের ৬১ মিনিটে ইস্কোর বদলি হিসেবে মাঠে নামেন ওয়েলস তারকা উইঙ্গার গ্যারেথ বেল। মাঠে নেমেই চমক দেখানো শুরু করেন তিনি। ম্যাচের ৬৪ মিনিটে মার্সেলোর বাড়ানো বল থেকে বাঁ পায়ের অসাধারণ এক বাইসাইকেল কিকে দলকে এগিয়ে নেন এই উইঙ্গার (২-১)।

ম্যাচের ৬৯ মিনিটে সমতায় ফেরার সুযোগ ছিল লিভারপুলের। তবে মানের বাঁ পায়ের জোরালো শট গোলবারে লাগলে সে সুযোগ হারায় তারা। এরপর সমতায় ফিরতে লড়াই করলেও ম্যাচে আর ফেরা হয়নি লিভারপুলের। ৮৩ মিনিটে গ্যারাথ বেলের নেয়া দূরপাল্লার শট থামাতে ব্যর্থ হন লিভারপুল গোলরক্ষক (৩-১)। তার গোলেই নিশ্চিত হয়ে যায় রিয়ালের শিরোপা।

রিয়ালের শিরোপা জয়ের এই ম্যাচে গোল না পেলেও মাইলফলক ছুঁয়েছেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। চ্যাম্পিয়নস লিগে এর আগে চারবার শিরোপার মুখ দেখেছিলেন পর্তুগিজ স্ট্রাইকার। রিয়ালের হয়ে এর আগে পাঁচবার শিরোপা জেতার রেকর্ড আছে আর্জেন্টিনার সাবেক কিংবদন্তি ফরোয়ার্ড আলফ্রেডো ডি স্তিফানোর। এবার স্তিফানোর মাইলফলক ছুঁলেন রোনালদো। স্তিফানো ছাড়াও হেক্টর রিয়াল, এসি মিলানের পাওলো মালদিনি ও আলেসান্দ্রো কস্তাকুর্তা পাঁচবার চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছিলেন। আর একমাত্র খেলোয়াড় হিসেবে ছয়বার শিরোপা জয়ের রেকর্ড আছে ১৯৫০-৬০ দশকের রিয়াল মাদ্রিদ উইঙ্গার পাকো জেন্টোর।

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন