বিজ্ঞাপন

বৈশাখকে আর্দ্র অভ্যর্থনার আশঙ্কা

April 14, 2018 | 7:00 am

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

বিজ্ঞাপন

বছর পেরিয়ে অবশেষে এসে পড়লো বাংলা নতুন বছর ১৪২৫। আজ নতুন বছরের প্রথম দিন, আজ পহেলা বৈশাখ।

বছরের অন্যতম উষ্ণ মাস বৈশাখ। ইতোমধ্যে আবহাওয়া সেই উষ্ণতার লক্ষণ দেখিয়ে দিচ্ছে। গড় সর্বোচ্চ তাপমাত্রা গিয়ে দাঁড়িয়েছে ৩৪-৩৫ ডিগ্রি সেলসিয়াসে। বৈশাখের দিন যতই গড়াবে বাড়বে এর পরিমাণ।

গরমের এই দিনটিকে বছরের প্রথম দিন বেছে নেওয়ার সময় অবশ্য গরম ঠাণ্ডা খেয়াল করা হয়নি, ৯৬৩ হিজরিতে মোঘল সম্রাট আকবর যখন ঠিক করেন তার রাজ্য চালনার চন্দ্র বর্ষ আর জনগণের ফসল চাষের সূর্য বর্ষের সঙ্গে মিল রেখে তারিখ-ই-এলাহী চালু করবেন তখন শকাব্দে গরম মাস বিশাখা চলছিল। শকাব্দ হচ্ছে বাংলা ফসলি সন যা এ দেশের কৃষকরা ব্যবহার করতেন। ব্যাস সব মিলে হয়ে গেল বাংলা সন। প্রথম মাস বিশাখার নাম পড়ল, “বৈশাখ”।

বিজ্ঞাপন

বাংলা সন গণনাও কিন্তু হিজরি সনের সঙে মিল রেখে ৯৬৩’র পড়ে। এর আগে কোনো ৯৬২ বা এর কম বাংলা সন নেই।

সে যাই হোক, মোট কথা আকবরের কত আগে খাজনা পাবো নীতির ফাঁদে পড়ে আমাদের নববর্ষ ভীষণ গরম দিনে। তার সঙ্গে মিল রেখে আবার কবিগুরু বলে গিয়েছে, অগ্নি স্নানে শুচি হোক সারা। ব্যাস আর কী লাগে, সবাই বেড়িয়ে পড়লাম নববর্ষ উদযাপনে।

বিজ্ঞাপন

এ বছর কালবৈশাখী এমনি একটু আগে চলে এসেছে, গত কয়েকদিনে তো ঝড়ের হাঁকডাকে তটস্থ সকলে, আজকেও তার ব্যতিক্রম নেই। দিন শুরু হওয়ার আগেই আকাশ জুড়ে মেঘ সেনাদের মোতায়েন রাখা হয়েছে। তবে ভয় নেই যে কোনো সময়ে আমাদের বৈশাখ উদযাপনে পানি ঢালবে না তারা।

আবহাওয়ার পূর্বাভাসে দেখা যাচ্ছে সারাদিন আকাশে মেঘে ছায়ায় ছায়ায় কাটতে পারে পহেলা বৈশাখের দিনটি। আকাশে তাদের মঙ্গল শোভাযাত্রায় হতে পারে কয়েকজন দলছুট হয়ে গেল, তখন আবার রোদও লাগবে খুব কড়া।

বাতাসের আর্দ্রতা কম আছে, ঘাম তুলনামূলক কম হবে এটা একটা স্বস্তিদায়ক কথা, তবে এই আর্দ্রতা কম থাকবে না। কারণ কাল বৈশাখী ঢাল তলোয়ার নিয়ে প্রস্তুত।

বিজ্ঞাপন

পূর্বাভাসে বলা আছে দুপুর দুইটায় আসতে পারে কালবৈশাখী ঝড়, নাহলে সন্ধ্যায় তো আসবেই আসবে। একদম যদি ঝড় না আসে, ঝড়ের বাতাস উড়িয়ে দিবে অনেক ধুলো। ইতোমধ্যে প্রচণ্ড ঝরে পণ্ড হয়েছে সিলেটের বর্ষবরণের অনুষ্ঠান।

আজ যে যেখানেই থাকুন ঝড়ের কথা মাথায় রেখে নিজেদের নিরাপদে রাখুন।

খুব ভালো কাটুক বছরের প্রথম দিনটি, নতুন বছর আসুক নতুন সম্ভাবনা ও প্রাপ্তি নিয়ে।

শুভ নববর্ষ!

সারাবাংলা/এমএ/এমআইএস

আরও পড়ুন..

আহীর ভৈরব রাগের আলাপে শুরু বৈশাখবরণ

স্বাগত ১৪২৫ রঙিন উদযাপনে

মঙ্গল আলোকে বিরাজও সত্য সুন্দরও (ভিডিও স্টোরি)

মঙ্গল শোভাযাত্রার পথিকৃৎ ভার্স্কয শিল্পী শামীম

বেলজিয়ামে পহেলা বৈশাখ মাতাবেন পুতুল, রনি আর আশিক

বৈশাখের আগে নগর মাতিয়ে দিল চৈত্র সংক্রান্তি

ফসলি সন থেকে আজকের বৈশাখ

 

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন