বিজ্ঞাপন

ব্যবসায়ী লুৎফর রহমান বাদল ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট

February 18, 2019 | 6:40 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ব্যবসায়ী লুৎফর রহমান বাদল ও তার স্ত্রী সোমা আলম রহমানের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দায়ের করা দুই মামলার চার্জশিটের অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে দুদকের উপপরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

দুদকের এই কর্মকর্তা জানান, ২০১৭ সালের ২৯ মে রাজধানীর  রমনা থানায় দুদকের সাবেক উপপরিচালক (বর্তমানে অবসরপ্রাপ্ত) শেখ আবদুস ছালাম বাদী হয়ে লুৎফর রহমানের স্ত্রী সোমা আলমের বিরুদ্ধে মামলা করেন। আর তদন্ত করেন দুদকের উপপরিচালক মো. মোশারফ হোসেইন মৃধা।

বিজ্ঞাপন

তদন্তে কমিশন দেখতে পায়, কমিশনে দাখিল করা সম্পদ বিবরণীতে আসামি সোমা আলম রহমান মোট অর্জিত স্থাবর সম্পদের মূল্য প্রদর্শন করেছেন ২ কোটি ৫১ লাখ ৫৩ হাজার ২২২ টাকা। অস্থাবর সম্পদের মূল্য প্রদর্শন করেছেন ১৩২ কোটি ৭৬ লাখ ৪৭ হাজার ৪৭৫ টাকা। এক্ষেত্রে তার ঘোষিত স্থাবর ও অস্থাবর সম্পদ পাওয়া যায় ১৩৫ কোটি ২৮ লাখ ৬৯৭ টাকা। কিন্তু দুদকের তদন্তে তার স্থাবর সম্পদ পাওয়া যায় ৪ কোটি ৭৮ লাখ ৪৩ হাজার ২২২ টাকার এবং অস্থাবর সম্পদ পাওয়া যায় ১৩২ কোটি ৭৬ লাখ ৪৭ হাজার ৪৭৫ টাকা। অর্থাৎ তার প্রাপ্ত স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ ১৩৭ কোটি ৫৪ লাখ ৯০ হাজার ৬৯৭ টাকা। এক্ষেত্রে সোমা আলম রহমান ২ কোটি ২৬ লাখ ৯০ হাজার টাকার সম্পদ অসৎ উদ্দেশ্যে গোপন করেছেন বলে বেরিয়ে আসে তদন্তে।

এছাড়া, সোমা আলম রহমান আয়কর পরিশোধ করেন ৪০ লাখ ৮৯ হাজার ৮৩৬ টাকা এবং পারিবারিক খরচ (স্বামীকে দেওয়া উপহারসহ) করেছেন ১০ কোটি ৮৯ লাখ ৬ হাজার ৮৮২ টাকা। এক্ষেত্রে আয়কর পরিশোধ, পারিবারিক খরচসহ মোট অর্জিত সম্পদের পরিমাণ পাওয়া যায় ১৪৮ কোটি ৮৪ লাখ ৮৭ হাজার ৪১৫ টাকা।

অন্যদিকে, সোমা আলম রহমানের মোট আয়/উৎস পাওয়া যায় ১০ কোটি ৮০ লাখ ৯৮ হাজার ৩৮ টাকা এবং যাচাইয়ে দেনা পাওয়া যায় ৪৫ কোটি ২১ লাখ ৭ হাজার ৪ টাকা ৮৮ পয়সা। এক্ষেত্রে দেনাসহ তার মোট উৎস পাওয়া যায়  ৫৬ কোটি ২ লাখ ৫ হাজার ৪২ টাকা ৮৮ পয়সা। এক্ষেত্রে তদন্তে সোমা আলম রহমানের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ পাওয়া যায় ৯২ কোটি ৮২ লাখ ৮২ হাজার ৩৭২টাকা।

বিজ্ঞাপন

অন্যদিকে ব্যবসায়ী মোহাম্মদ লুৎফর রহমান বাদলের বিরুদ্ধে ৫৯ কোটি ৭০ লাখ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দায়ের করা মামলার চার্জশিট অনুমোদন দিয়েছে দুদক।

কমিশন তার বিরুদ্ধে ২০১৭ সালের ২৮ মে রমনা থানায় মামলা দায়ের করে। মামলা নম্বর ৬৩। তার বিরুদ্ধেও মামলাটি করেন দুদকের সাবেক উপপরিচালক (বর্তমানে অবসরপ্রাপ্ত) শেখ আবদুস ছালাম।

তদন্তে কমিশন জানতে পারে, আইএফআইসি ব্যাংকের সাবেক পরিচালক আসামি মোহাম্মদ লুৎফর রহমান বাদল দুর্নীতি দমন কমিশনে দাখিল করা সম্পদ বিবরণীতে ১৫ কোটি ৪৮ লাখ ২ হাজার ৭১৫ টাকার স্থাবর সম্পদ এবং ১১৪ কোটি ৭৯ লাখ ২০ হাজার ৬৮১ টাকার অস্থাবর সম্পদ প্রদর্শন করেছেন। এক্ষেত্রে তার ঘোষিত স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ ১৩০ কোটি ২৭ লাখ ২৩ হাজার ৩৯৬ টাকা। তদন্তে দেখা যায়, মোহাম্মদ লুৎফর রহমান বাদল আয়কর পরিশোধ করেন ১৩ কোটি ২৮ লাখ ৯৪ হাজার ৫৫৪ টাকা এবং পারিবারিক খরচ করেছেন ১১ কোটি ২৮ লাখ ৮৭ হাজার ৮১৯ টাকা। এক্ষেত্রে আয়কর পরিশোধ, পারিবারিক খরচসহ মোট অর্জিত সম্পদের পরিমাণ ১৫৪ কোটি ৮৭ লাখ ৩৯ হাজার ১০২ টাকা।

অন্যদিকে, মোহাম্মদ লুৎফর রহমান বাদলের মোট আয়/উৎস পাওয়া যায় ৩৭ কোটি ৩৯ লাখ ১৭ হাজার ৩৩৫ টাকা এবং দেনা দেখা যায় ৫৭ কোটি ৭৭ লাখ ৮৭ হাজার ৪৭৭ টাকা। এক্ষেত্রে দেনাসহ তার মোট উৎসের পরিমাণ পাওয়া যায় ৯৫ কোটি ১৭ লাখ ৪ হাজার ৮১২ টাকা। এক্ষেত্রে তার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ পাওয়া যায় ৫৯ কোটি ৭০ লাখ ৩৪ হাজার ২৯০ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন