বিজ্ঞাপন

ব্যাংকের ঋণ আমানত সমন্বয়ের সময় বাড়ালো

February 21, 2018 | 3:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ব্যাংকগুলোর ঋণ-আমানত অনুপাত (এডিআর) সীমা পুনঃনির্ধারণ করে সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার জারি করা সার্কুলারে, ব্যাংকগুলোর এডিআর অনুপাত কমিয়ে আনার সময় পূর্বঘোষিত চলতি বছরের জুনের পরিবর্তে ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

উল্লেখ্য সাধারণ ধারার ব্যাংকগুলো ১০০ টাকা আমানত সংগ্রহ করলে সর্বোচ্চ ৮৫ টাকা ঋণ দিতে পারবে। আর ইসলামী ধারার ব্যাংকগুলো ঋণ দিতে পারবে সর্বোচ্চ ৯০ টাকা পর্যন্ত।

২০১৮ সালের শুরু থেকে সাধারণ ধারার ব্যাংকগুলো ১০০ টাকা আমানত সংগ্রহ করলে সর্বোচ্চ ৮৩ টাকা ৫০ পয়সা ঋণ দিতে পারবে। আর ইসলামী ধারার ব্যাংকগুলো ঋণ দিতে পারবে সর্বোচ্চ ৮৯ টাকা পর্যন্ত ।

বিজ্ঞাপন

সার্কুলারে বলা হয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত প্রচলিত ধারার ব্যাংকের জন্য ঋণ আমানত হার সর্বোচ্চ ৮৩ দশমিক ৫০ শতাংশ এবং ইসলামী শরীয়াহ্ ভিত্তিক ব্যাংক এবং প্রচলিত ধারার ব্যাংকের ইসলামী ব্যাংকিং কার্যক্রমের জন্য বিনিয়োগ-আমানত হার সর্বোচ্চ ৮৯ শতাংশ। যে সব ব্যাংকের অগ্রিম-আমানত হার বা বিনিয়োগ-আমানত হার নির্ধারিত সীমার বেশি রয়েছে সে সব ব্যাংকগুলোকে ৩০ জুনের মধ্যে ক্রমান্বয়ে তা নির্ধারিত মাত্রায় আবশ্যিকভাবে নামিয়ে আনার নির্দেশ দেওয়া হয়েছিল। এই নির্দেশনার আংশিক পরিবর্তনক্রমে পরিপালনের সময়সীমা ৩০ জুনের পরিবর্তে ৩১ ডিসেম্বর পর্যন্ত পুনঃনির্ধারণ করা হলো।

গত ২৯ জানুায়ারি মুদ্রানীতি ঘোষণার সময় বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির বলেছিলেন, আমরা ব্যাংকের ঋণ-আমানত অনুপাত বা এডিআর যৌক্তিকভাবে নির্ধারণের জন্য একটি গাইড লাইন মেনে করি। এবারও সেই গাইড লাইন মেনে এই রেশিও নির্ধারণ করা হবে।

ইতোমধ্যে ২০টি প্রচলিত ধারার ব্যাংক তাদের ঋণ-আমানত অনুপাত বা এডিআর এর সীমা অতিক্রম করেছে। আমরা তাদের সীমার মধ্যে আসার জন্য নির্দেশনা দিয়েছি। যাতে আগামী ৬ মাসের মধ্যে প্রতিষ্ঠানগুলো সঠিক অবস্থানে আসতে পারে।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/জিএস/আইএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন