বিজ্ঞাপন

ব্যাংক সুদে চক্রবৃদ্ধি হার পদ্ধতি থাকছে না: অর্থমন্ত্রী

March 18, 2019 | 7:24 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যাংক ঋণে সুদ নির্ণয়ে চক্রবৃদ্ধি হার পদ্ধতি আর থাকছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিজ্ঞাপন

তিনি বলেন, চক্রবৃদ্ধি হার সুদ হারের জন্য খেলাপি ঋণ বাড়ছে। অনেক ভালো উদ্যাক্তা পথে বসেছেন। তাই আগামী বাজেটে এ বিষয়ে দিকনিদর্শনা দেওয়া হবে।

সোমবার (১৮ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় রাষ্ট্রীয় ও বিশেষায়িত খাতের ব্যাংকগুলোর শীর্ষ নিবার্হী ও পরিচালনা পর্ষদের সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংগুলোর আর্থিক স্বাস্থ্য নিরূপণসহ ব্যালান্স শিট যাচাইয়ে শিগিগিরই অ্যাসেস্ট ম্যানেজমেন্ট কমিটি বা ভেন্ডর নিয়োগ দেওয়া হবে। যারা ব্যাংক খাত থেকে কোন কোন জায়গায় ঋণ দেওয়া হয়েছে, তা খতিয়ে দেখবে। একইসঙ্গে যারা অসৎ উদ্দেশ্যে ব্যাংক থেকে টাকা বের করে নিয়ে আর ফেরত দেয়নি, তাদের বিরুদ্ধে আইন করে ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নেওয়ার কথাও জানান তিনি।

বিজ্ঞাপন

মুস্তফা কামাল বলেন, ব্যাংক খাতের ত্রুটি-বিচ্যুতি যেগুলো হয়েছে, সেগুলো ঠিকঠাক করার পাশাপাশি সাধারণ গ্রাহকদের আস্থা ফিরিয়ে আনা হবে। আর বেসরকারি বিনিয়োগে এ খাত যেন একমাত্র নির্ভরশীলতার জায়গা না হয়, সেজন্য আগামী বছরের শুরুতে বন্ড মার্কেট শক্তিশালী করার ব্যাপারেও নির্দেশনা দেন তিনি।

আ হ ম মুস্তফা কামাল জানান, রাষ্ট্রীয় ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদে যেন কোনো সদস্য যেনতেনভাবে নিয়োগ পেতে না পারে, সে বিষয়ে প্রধানমন্ত্রীর সহায়তা চাইবেন তিনি। ব্যাংকিং বোঝে, এমন লোককেই পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ব্যাংকের বোর্ডে বসানো হবে বলে জানান অর্থমন্ত্রী।

সারাবাংলা/জেজে/টিআর

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন