বিজ্ঞাপন

ব্রাজিলের সামনে বাস্কেটবলের বই

March 22, 2018 | 2:15 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ঘরের মাঠে চার বছর আগে বিশ্বকাপে ফাইনালের আগেই বিদায় নিতে হয়েছিল ব্রাজিলকে। শেষ দুই ম্যাচে ১০ গোল খেয়েছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। চার বছর পর ফের দরজায় কড়া নাড়ছে আরও একটা বিশ্বকাপ। রাশিয়ায় বসছে এবারের মেগা ইভেন্ট। তার আগে সাম্বার দেশ ব্রাজিল নিজেদের ফুরফুরে রাখতে সব কিছুই চেষ্টা করছে।

ইতোমধ্যে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলতে সেখানে অবস্থান করছে কোচ তিতের শিষ্যরা। হলুদ জার্সিধারীরা এরপর আরও একটি প্রীতি ম্যাচ খেলবে জার্মানির বিপক্ষে। শুক্রবার রাশিয়ার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে খেলবে ব্রাজিল। দলের সঙ্গে সেখানে হাজির হয়েছেন সাম্বা মিউজিক এর বিখ্যাত শিল্পী ফাবিও ব্রাজ্জা।

টিম হোটেলে ব্রাজিল দলের খাওয়ার টেবিলের একটি ছবি ভাইরাল হয়েছে। সেখানে দেখা যায়, প্রত্যেকের সামনে রয়েছে একটি বই। যার নাম ‘লিডিং উইথ দ্য হার্ট: কোচ কে’স সাকসেসফুল স্ট্র্যাটেজিস ফর বাস্কেটবল, বিজনেস অ্যান্ড লাইফ’।

বিজ্ঞাপন

বইটির লেখক মার্কিন বিখ্যাত বাস্কেটবল কোচ মাইক ক্রাজিজিউস্কি। যিনি মার্কিন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল দলকে পাঁচবার অলিম্পিকে স্বর্ণ জিততে সাহায্য করেছিলেন। আঠারো বছর আগে প্রকাশিত এই বই মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে সবচেয়ে বেশি বিক্রি হয়। বইটিতে নেতৃত্ব প্রদানের গোপন কিছু কৌশল নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আয়োজক দেশ হিসেবে রাশিয়া বিশ্বকাপে সরাসরি অংশ নিলেও শেষ ছয় ম্যাচে তাদের জয় মাত্র দুই ম্যাচে। সেখানে কনমেবল গ্রুপ (লাতিন আমেরিকা) থেকে প্রথম দেশ হিসেবে বিশ্বকাপের মূলপর্বে গিয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। শেষ ছয় ম্যাচে তিনটি জয় ও তিনটি ড্র তাদের। আরও চমকপ্রদ তথ্য হলো, ব্রাজিল শেষ ২৭ প্রীতি ম্যাচে জিতেছে ২৫টিতেই। পরিসংখ্যানের বিচারেও রাশিয়ার বিপক্ষে এগিয়ে ব্রাজিল। পাঁচবারের সাক্ষাতে তিনবারই জিতেছে ব্রাজিল। বাকি দুটি ম্যাচ ড্র হয়।

১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে ব্রাজিল। ‘ই’ গ্রুপে ব্রাজিলের অন্য দুই প্রতিপক্ষ কোস্টারিকা এবং সার্বিয়া। ২২ জুন কোস্টারিকা ও ২৮ জুন সার্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

বিজ্ঞাপন

তার আগে বর্তমান্ চ্যাম্পিয়ন জার্মানি আর বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। বিশ্বকাপে মাঠে নামার আগে ১০ জুন নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে হলুদ জার্সিধারীরা। সেই ম্যাচে কোচ তিতের শিষ্যদের প্রতিপক্ষ অস্ট্রিয়া।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন