বিজ্ঞাপন

ব্রাজিল-আর্জেন্টিনা দুই পথে, কঠিন পরীক্ষা জার্মানির

June 22, 2018 | 10:14 pm

জাহিদ হাসান এমিলি

বিজ্ঞাপন

আর্জেন্টিনা কোন রকম প্রতিদ্বন্দ্বিতা করতে পারে নি। আর ক্রোয়েশিয়া বেস্ট ফুটবল খেলেই ম্যাচ জিতে নিয়েছে। আর আর্জেন্টিনার যাদেরকে জেগে উঠবে বলে পূর্বানুমান করা হয়েছিল তাদের কেউ জ্বলে উঠতে পারে নি এই ম্যাচে। ডিফেন্স টু মিডফিল্ড একেবারেই সুবিধা করতে পারে নি আলবেসিলেস্তেরা।

এটারই ফায়দা তুলেছে ক্রোয়েশিয়া। মদ্রিচ আর রাকিটিচ মিলে পুরো ম্যাচের নিয়ন্ত্রণ রেখেছে হাতের মুঠোয়। ভালো ফুটবল খেলেই জয় পেয়েছে ক্রোয়েশিয়া।

এ জন্য আমি পুরো দোষটাই দিবো কোচ হোর্হে সাম্পাওলিকে। কারণ পুরো ম্যাচে তার কৌশল বা গেম প্লান ছিল না। সেজন্য সে ক্ষমা চেয়েছে দেখলাম। আর্জেন্টিনা দলের অনেক সামর্থ রাখার খেলোয়াড়কে সে কাজেই লাগাতে পারে নি। কোচের ভূমিকা একেবারেই অদৃশ্য ছিল ম্যাচে। মেসিরা মিডফিল্ডে কোন অবদান রাখতে পারে নি। গুছিয়ে খেলতে পারে নি। একগুয়ে খেলা উপহার দিয়েছে। সৃজনশীলতা খেলার মধ্যে দেখা যায় এতোটুকু।

বিজ্ঞাপন

আজকের ব্রাজিল-কোস্টারিকা ম্যাচে যোগ্য দল হিসেবে আধিপত্য রেখেই জয় পেয়েছে সেলেসাওরা। ম্যাচের কোনও সময় মনে হয়নি ব্রাজিল হোঁচট খেতে পারে। সেই অর্থে কোন প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারে নি কোস্টারিকা। গোল হওয়ার আগ পর্যন্ত মনে হয়েছে ব্রাজিল ম্যাচ বের করে নিয়েছে। এখন তাদের জন্য নক আউট পর্বে যাওয়ার টেনশন কম।

অন্যদিকে সুইডেনের বিপক্ষে বাঁচামরার লড়াই জার্মানির। এ ম্যাচে পা ফসকালে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিদায় নিতে হবে গ্রুপ পর্ব থেকেই। ক্রুস-ন্যয়ারদের শেষ সুযোগ বলতে হবে। প্রমাণ করেই নক আউট পর্ব আশা জিইয়ে রাখতে হবে লো’র শিষ্যদের।

এদিকে তিউনিশিয়ার বিপক্ষে সহজেই জিতবে জযের মধ্যে থাকা বেলজিয়াম। দল হিসেবে লুকাকু-হ্যাজার্ডরা এগিয়ে আছে অনেকখানি। গোলের মধ্যে আছে লুকাকুও। তাই ম্যাচ জিতে নিবে বেলজিয়ামও। আরেকটি ম্যাচে দক্ষিণ কোরিয়ার সঙ্গে জয় পেতে কষ্ট হওয়ার কথা না মেক্সিকো। যেভাবে জার্মানিকে আক্রমণ খেলে তারা ম্যাচ জিতে নিয়েছে তাতে মনে হচ্ছে সহজেই কোরিয়া ওয়াল ভেঙে ফেলবে তারা।

বিজ্ঞাপন

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন