বিজ্ঞাপন

ব্রেক্সিট বাতিল করতে পারে যুক্তরাজ্য: ইইউ আদালত

December 10, 2018 | 4:18 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইউরোপিয়ান ইউনিয়নের বাকি ২৭ সদস্যের অনুমতি ছাড়াই ব্রেক্সিট বাতিল করতে পারে যুক্তরাজ্য। দ্য ইউরোপিয়ান ইউনিয়ন কোর্ট অফ জাস্টিস (ইসিজি) এক রায়ে একথা জানিয়েছেন। খবর বিবিসির।

ইসিজি বিচারকরা তাদের রায়ে বলেছেন ইইউ’তে ব্রিটেনের সদস্যপদের শর্ত না পাল্টেও ব্রেক্সিট বাতিল করা সম্ভব।

একদল ব্রেক্সিট-বিরোধী রাজনীতিবিদরা যুক্তি প্রদর্শন করেছিলেন যে, যুক্তরাজ্যের হাতে একপাক্ষিকভাবে ব্রেক্সিট বাতিল করার ক্ষমতা থাকা উচিত। কিন্তু যুক্তরাজ্য সরকার ও ইইউ এর বিরোধিতা করে।

বিজ্ঞাপন

আর কয়েকদিন পরই থেরেসা মে’র ইইউ থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ বিষয়ক পরিকল্পনা নিয়ে মন্ত্রীরা ভোট দেবেন। এর আগ দিয়ে ইসিজি এই রায় প্রকাশ করেছে

ধারণা করা হচ্ছে, আসন্ন ভোটাভুটিতে মন্ত্রীরা মে’ পরিকল্পনার বিপক্ষে ভোট দেবেন। মঙ্গলবার রাত নিম্নকক্ষ হাউজ অফ কমন্সে ওই ভোটাভুটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিবিসির ব্রাসেলস প্রতিবেদন অ্যাডাম ফ্লেমিং বলেন, ইসিজির রায়ে এটা স্পষ্ট হয়ে ওঠেছে ইইউ’তে থাকা একটি সত্যিকার স্থায়ী অপশন। এর ফলে অনেক মন্ত্রীর ভোটে প্রভাব পড়তে পারে।

বিজ্ঞাপন

তিনি বলেন, কিন্তু ব্রিটিশ রাজনীতিতে ব্রেক্সিটের পক্ষে থাকার সমর্থন অনেক বেড়েছে। এখন কেবল মে ও তার সরকারকে এটা বাস্তবে পরিণত করতে হবে।

গত সপ্তাহে এক জ্যেষ্ঠ ইসিজি কর্মকর্তা- দ্য এডভোকেট জেনারেল বলেন, ব্রেক্সিট চুক্তি থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা যুক্তরাজ্যের থাকা উচিত। তার মতামতের অবশ্য কোন আইনী ক্ষমতা নেই। কিন্তু আদালত সাধারণত বেশিরভাগ ইস্যুতে তার উপদেশ অনুসরণ করে থাকে। এর এই রায়ের ক্ষেত্রেও তেমনটাই ঘটেছে।

ইসিজির রায়ে বলা হয়েছে, কোন সদস্যদেশ ইইউ থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পর বিচ্ছেদ চুক্তি স্বাক্ষর হওয়ার আগ পর্যন্ত ও ঘোষণার দুই বছর পর্যন্ত সিদ্ধান্ত পাল্টাতে পারবে। এই দুই বছর সময় যদি আরও বৃদ্ধি করা হয় তাহলে ও বৃদ্ধি করা সময়ের মধ্যেও তারা তাদের সিদ্ধান্ত পাল্টাতে পারবে।

কিন্তু আদালতের এই সিদ্ধান্ত অবশ্যই একটি গণতান্ত্রিক নিয়ম মেনে চলতে হবে। যেমন যুক্তরাজ্যের ক্ষেত্রে এটা তাদের পার্লামেন্টে আগে অনুমোদিত হতে হবে। সদস্যদেশরা এরপর ইইউকে তাদের দ্ব্যর্থহীন ও শর্তহীন সিদ্ধান্তের ব্যাপারে চিঠির মাধ্যমে জানাতে পারবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন