বিজ্ঞাপন

ব্রেক্সিট ভোটের পরও বেড়েছে পাউন্ডের দর

January 16, 2019 | 10:10 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ব্রেক্সিট নিয়ে গুরুত্বপূর্ণ ভোটে চরম ব্যবধানে পরাজিত হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। মে’র পরাজয় প্রত্যাশিত থাকলেও ভোটের ব্যবধান সবাই চমকে দিয়েছে। তবে তার চেয়েও বেশি চমকে দিয়েছে বিশ্ব বাজারে ব্রিটিশ পাউন্ডের দর বৃদ্ধি।

আন্তর্জাতিক রাজনৈতিক পরিবর্তনে যুক্তরাজ্যের পাউন্ড স্টার্লিংয়ের দরে সবচেয়ে দ্রুত উত্থান-পতন লক্ষ্য করা যায়। কিন্তু স্থানীয় সময় মঙ্গলবার (১৫ জানুয়ারি) ব্রেক্সিট ভোটের অপ্রত্যাশিত ফলাফলের পরও ডলারের তুলনায় ব্রিটিশ পাউন্ড বা স্টার্লিংয়ের মূল্যমান ০.০৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ১.২৮৭ ডলারে পৌঁছায়। অথচ এর আগের দিন ডলারের তুলনায় এক শতাংশ কমেছিল স্টার্লিংয়ের মান।

উল্লেখ্য, গত বছর ব্রেক্সিট অনিশ্চয়তায় ডলারের তুলনায় স্টার্লিং সাত শতাংশ দরপতনের শিকার হয়। অনেক বিশ্লেষকই মঙ্গলবারের ভোটের আগে ধারণা করেছিলেন, ভোটে মে পরাজিত হলে দর কমবে ব্রিটিশ পাউন্ডের।

বিজ্ঞাপন

যে কারণে বাড়লো পাউন্ডের দাম

বিবিসির ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষে মঙ্গলবার প্রায় দিগুণ ভোটের ব্যবধানে মে’র ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যান করেছেন সাংসদরা। মে’র চুক্তির পক্ষে ভোট পড়েছে ২০২টি। অন্যদিকে বিপক্ষে পড়েছে ৪৩২ ভোট।

মঙ্গলবারের বৈরিতার জন্য প্রস্তুত ছিল বিশ্ব বাজার। ব্যবসায়ীরা চুক্তিহীন ব্রেক্সিট নিয়ে উদ্বিগ্ন থাকলেও তারা এই ফলাফলের জন্য নিজেদের তৈরি রেখেছিলেন। এ কারণেই পাউন্ডের দর না কমে বেড়েছে।

প্রসঙ্গত, মঙ্গলবারের ভোটের কারণে চুক্তিহীন ব্রেক্সিটের সম্ভাবনা আরও বাড়লো। আগামী ২৯ মার্চ ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে যাওয়ার কথা রয়েছে যুক্তরাজ্যের।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন