বিজ্ঞাপন

ব্র্যাকে স্থাপত্য শিক্ষার্থীদের সেরা ১০ প্রকল্প প্রদর্শনী

January 29, 2018 | 4:40 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ঢাকা : বেসরকারী বিশ্ববিদ্যালয় ব্র্যাকের স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের সেরা ১০ প্রকল্প প্রদর্শনী চলছে।  বিভিন্ন প্রকল্পের নকশা নিয়ে স্থাপত্যের চূড়ান্ত বর্ষের শিক্ষার্থীদের সেরা কাজগুলো স্থান পেয়েছে এই প্রদর্শনীতে।

এর আগে চূড়ান্ত বর্ষের শিক্ষার্থীদের ৩২টি থিসিস প্রজেক্ট নিয়ে ‘গ্র্যান্ড জুরি’ অনুষ্ঠিত হয়।  সেখান থেকে নির্বাচিত ১০টি প্রজেক্ট নিয়ে প্রদর্শনী আয়োজন করা হয়েছে।

গতকাল রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ‘বিল্ডিং-৪’ এ স্থাপত্য বিভাগের মাল্টিপারপাস হলে প্রদর্শনীর উদ্বোধন করা হয়।  বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য ড. আনসার আহমেদ এই প্রদর্শনীর উদ্বোধন করেন।  এ সময় উপস্থিত ছিলেন স্থাপত্য বিভাগের চেয়ারপারসন ড. আদনান মোর্শেদ, তড়িৎ ও যন্ত্রকৌশল বিভাগের চেয়ারপারসন ড. শহীদুল ইসলাম ও স্থাপত্য বিভাগের শিক্ষকরা।

বিজ্ঞাপন

প্রদর্শনীতে স্থান পেয়েছে শিক্ষার্থী সানজানা আনিকা চৌধুরী, জান্নাতুন নাহার আনিফা, তাহসিন রেজা আনিকা, হৃদি তাসনিম, রুকাইয়া করিম, শাদমান জামান, নোশিন জাহান, আনিকা নাওয়ার, নুহা আননূর পবনী ও হামিদা আশরাফির স্থাপত্য পরিকল্পনা।  পারিপার্শ্বিক নানা সমস্যার সমাধানে স্থাপত্যের শিক্ষার্থীদের বিশ্লেষণমূলক ভাবনা ও পরিকল্পনা ফুটে ওঠেছে প্রতিটি প্রকল্পে।  ভাষা চর্চা কেন্দ্র, হিজড়া জনগোষ্ঠীর জন্য পুনর্বাসন ও শিক্ষা কেন্দ্র, নারায়ণগঞ্জ আর্ট ইন্সটিটিউটসহ শিক্ষার্থীরা বিভিন্ন প্রকল্পের পরিকল্পনা করেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের চেয়ারপারসন প্রফেসর ড. আদনান মোর্শেদ বলেন, ‘স্থাপত্যের শিক্ষার্থীদেরকে একাডেমিক পড়াশোনার কাজে বিভিন্ন নকশা করতে হয়।  এগুলো মূল্যায়নের সময় কয়েকজন স্থপতি ও শিক্ষক সম্পৃক্ত হলেও অন্যান্য পেশার মানুষেরা এসব পরিকল্পনার কথা জানতে পারেননা। অথচ স্থপতিদের পরিকল্পনা সবার জন্যই।  তাই এবারের থিসিস প্রজেক্টগুলো যেন অন্যরাও দেখতে পারেন, তাই এই প্রদর্শনী।  এতে শিক্ষার্থীরাও উৎসাহ পাবে।  তিনি বলেন, এই পরিকল্পনাগুলো সরাসরি সাধারণ মানুষের কাছে নিয়ে যাবার জন্য শিল্পকলা একাডেমীতেও প্রদর্শনী আয়োজন করা হবে।’

বিজ্ঞাপন

ড. আদনান মোর্শেদ জানান, প্রদর্শনীতে আগত দর্শনার্থীদের ভোটে ১০টি প্রজেক্টের মধ্যে ৩টিকে পুরষ্কারের জন্য নির্বাচন করা হবে।  প্রদর্শনীটি চলবে ১ ফেব্রুয়ারি পর্যন্ত।  প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

সারাবাংলা/ এসবি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...
বিজ্ঞাপন