বিজ্ঞাপন

বড় ব্যবধানেই হারলো বাংলাদেশ

September 20, 2018 | 9:45 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

এশিয়া কাপের ষষ্ঠ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে নেমেছিল বাংলাদেশ। জয়-পরাজয়ে কিছু যায় না আসলেও ম্যাচটি ছিল মর্যাদার লড়াইয়ের। টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৭ উইকেট হারিয়ে আফগানিস্তানের সংগ্রহ দাঁড়ায় ২৫৫ রান। সুপার ফোরের ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামার আগে জয়ের দেখা পায়নি বাংলাদেশ। ৪২.১ ওভারে গুটিয়ে যাওয়ার আগে করেছে ১১৯ রান। তাতে, বাংলাদেশকে হারতে হয়েছে ১৩৬ রানের ব্যবধানে।

ওপেনিংয়ে লিটন দাসের সঙ্গী হন নাজমুল হোসেন শান্ত। ইনিংসের চতুর্থ ওভারে মুজীব উর রহমান ফিরিয়ে দেন অভিষিক্ত শান্তকে (৭)। দলীয় ১৫ রানের মাথায় প্রথম উইকেট হারায় বাংলাদেশ। এরপর পঞ্চম ওভারে বিদায় নেন আরেক ওপেনার লিটন দাস। ব্যক্তিগত ৬ রান করে আফতাব আলমের বলে এলবির ফাঁদে পড়েন লিটন। দলীয় ১৭ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ।

এরপর সাকিবের সঙ্গে ব্যাটিংয়ে আসেন মুমিনুল হক। তবে গুলবাদিন নাইবের বলে উইকেটরক্ষক শাহজাদের হাতে ক্যাচ দিয়ে  ব্যক্তিগত ৯ রানেই ফেরেন তিনি (৩৯/৩)। চার রানের ব্যবধানে ব্যক্তিগত ২ রানে গুলবাদিন নাইবের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন মিঠুন। তবে, সেট হয়েই খেলছিলেন সাকিব আল হাসান। ইনিংসের ২৪তম ওভারে রশিদ খানের বলে এলবির ফাঁদে পড়ে বিদায় নেন ৫৫ বলে ৩২ রান করা সাকিব। তার আগে মাহমুদুল্লাহকে নিয়ে স্কোরবোর্ডে ৩৬ রান যোগ করেন সাকিব।

বিজ্ঞাপন

উইকেটে থিতু হলেও রশিদ খানের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন মাহমুদুল্লাহ রিয়াদ। ৩০তম ওভারে বিদায় নেওয়ার আগে তিনি ৫৪ বলে করেন ২৭ রান। দলীয় ৯০ রানের মাথায় ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ। ইনিংসের ৩৪তম ওভারে রহমত শাহর বলে ক্যাচ দিয়ে ফেরেন ৪ রান করা মেহেদি হাসান মিরাজ। দলীয় ১০০ রানে বাংলাদেশ হারায় সপ্তম উইকেট। মোহাম্মদ নবীর বল উড়িয়ে মারতে গিয়ে ০ রানেই ফেরেন মাশরাফি। আবু হায়দার রনি রান আউট হন। শেষ ব্যাটসম্যান হিসেবে বিদায় নেন রুবেল হোসেন। মোসাদ্দেক ২৬ রানে অপরাজিত থাকেন।

২০তম জন্মদিনে রশিদ খান ৯ ওভারে ১৩ রান খরচায় তুলে নেন ২টি উইকেট। মোহাম্মদ নবী ১০ ওভারে ২৪ রান খরচায় তুলে নেন একটি উইকেট। গুলবাদিন নাইব দুটি, মুজীব উর রহমান দুটি, আফতাব আলম একটি, রহমত শাহ একটি করে উইকেট পান।

আবুধাবিতে বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায় মুখোমুখি হয় দু’দল। এরই মধ্যে দুই দল সুপার ফোরের টিকিট নিশ্চিত করেছে। নিয়মরক্ষার এই ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। ১০ ওভারে ৪২ রান খরচায় সাকিব চারটি উইকেট তুলে নেন। রনি ২টি, রুবেল একটি উইকেট পান। শেষ ১০ ওভারে আফগানরা এক উইকেট হারিয়ে তোলে ৯৭ রান।

বিজ্ঞাপন

নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে এশিয়া কাপের আসর শুরু করেছে টাইগাররা। আফগানদের শুরুটাও হয়েছে দুর্দান্ত। লঙ্কানদের হারিয়ে সুপার ফোর নিশ্চিত করে রশিদ-নবীরা। গ্রুপ থেকে বিদায় নেয় মালিঙ্গা-ম্যাথিউজদের শ্রীলঙ্কা। অন্য গ্রুপে থাকা ভারত-পাকিস্তান সুপার ফোরে উঠেছে। দুই দলই হংকংকে হারিয়ে শুরু করে। আর মুখোমুখি দেখায় পাকিস্তানকে উড়িয়ে দেয় ধাওয়ান-রোহিত-ভুবনেশ্বরদের টিম ইন্ডিয়া। সুপার ফোরে ২১ সেপ্টেম্বর ভারত, ২৩ সেপ্টেম্বর আফগানিস্তান আর ২৬ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি। খেলা দেখার জন্য ওয়েবসাইটটি ভিজিট করুন: https://www.rabbitholebd.com/

 

সারাবাংলা/এমআরপি/এসএন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন