বিজ্ঞাপন

বড় হচ্ছে চকবাজারের আগুন, সরু গলি নিয়ন্ত্রণে বড় বাধা

February 21, 2019 | 1:15 am

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ভয়াবহ রূপ নিচ্ছে রাজধানীর চকবাজার থানার শাহী মসজিদের পাশের আবাসিক ভবনে লাগা আগুন। ফায়ার সার্ভিস কর্মীরা বলছেন, সরু গলি হওয়ায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে।

বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত ১০টা ৩৮ মিনিটে প্রথমে একটি পাঁচতলা ভবনে আগুন লাগে। এর পাশের আরও একটি চারতলা ভবনে আগুন ছড়িয়ে পড়ে। প্রত্যক্ষদর্শীরা জানান, আগুন লাগা ভবনের নিচে নিচে খাবার হোটেল এবং ত্রিশটির বেশি প্লাস্টিক ও কেমিক্যালের দোকান রয়েছে। এসব দোকানে গ্যাসের সিলিন্ডারও মজুদ করা রয়েছে। ভবনের আগুন কেমিক্যাল গোডাউনে ছড়িয়ে পরার পর মূলত তা ভয়াবহ রূপ নেয়।

ফায়ার সার্ভিস কর্মীরা আরও জানান, ইতোমধ্যে আমাদের কয়েকটি গাড়ির পানি শেষ হয়ে গেছে। স্থানীয়দের কাছে সাহায্য চাওয়া হয়েছে। তারা পানি দিয়ে আমাদের সহায়তা করছেন। আগুন লাগার পরপরই এই এলাকার বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। হোটেল থেকে আগুনের সূত্রপাত হয়। আশেপাশে কেমিক্যালের গন্ধ পাওয়া যাচ্ছে। আধুনিক ক্রেন ব্যবহার করা সম্ভব হলে আগুন নেভানো সহজ হতো।

বিজ্ঞাপন

ফায়ার সার্ভিসের পরিচালক একেএম শাকিল নেওয়াজ বলেন, সচেতনার অভাবে আজকের এ পরিস্থিতি। যদি আগে থেকে আবাসিক এলাকা থেকে কারখানা সরিয়ে নেওয়া হতো তাহলে আজকের এই অবস্থার সৃষ্টি হতো না। নিমতলী দুর্ঘটনার পর আমাদের সতর্ক হওয়া উচিৎ ছিল।

শেষ খবর পাওয়া পর্যন্ত দগ্ধ অবস্থায় ১৬ জনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এবং ২ জনকে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিডফোর্ড হাসপাতালে নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৩৩টি ইউনিট একযোগে কাজ করছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার মিজানুর রহমান। এছাড়া আশেপাশের ভবনগুলো খালি করে সেখানকার বাসিন্দাদের অন্য জায়গায় সরিয়ে নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক সিদ্দীকুর রহমান জানান, ইতোমধ্যে আব্দুল মান্নান (৬০) এবং হেলাল উদ্দীন (১৮) নামে দুইজনকে ভর্তি করা হয়েছে। তাদের অবস্থা আশঙ্কাজনক। আহতরা জানিয়েছেন, একটি পুরনো ভবন ধসে তারা চাপা পড়েন। সেখানেই তারা অগ্নিদগ্ধ হয়েছেন। একটি চারতলা ও একটি পাঁচতলা ভবনে আগুন জ্বলছে। এগুলোর তবে কীভাবে আগুন লেগেছে তা জানতে পারিনি।

এদিকে আগুনে দগ্ধ এবং ভবন থেকে নামার সময় আহত অর্ধশত ব্যক্তিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালের জরুরি বিভাগে দায়িত্বরত চিকিৎসক জানিয়েছেন, দগ্ধদের মধ্যে রেজাউল (২১) ও জাকির হোসেনের (৫০) অবস্থা আশঙ্কাজনক।

বিজ্ঞাপন

বাকিরা হলেন, সেলিম (৪৫), আনোয়ার (৫০), মোস্তাফিজ (৪০), জাহিদুল (২৮), ইভান (৩০), মাহমুদ (৫৭), রামিম (১২), সালাউদ্দিন (৫০), মোজাফ্ফর হোসেন (৩২), সোহাগ (২৬) সোহান (৩৫), ফজর আলী (২৫), হেলাল (২৫) ও সুজন (৪০)। এদের সবাইকে হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে চিকিৎসা দেওয়া হচ্ছে।

আহত অবস্থায় অন্তত ৪০ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে। তারা হলেন, আল-আমিন (৩৫), কাউছার (৩০), জাহাঙ্গীর (২৩), ছালাম (৩০), রবিউল (৪০), সালাউদ্দিন (৩৪), আনিছুর রহমান (৫০), তানজিল (১৪), রমজানসহ (১২) আরও অনেকে।

ঘটনাস্থলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, পুলিশ এবং ফায়ার সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত হয়েছেন।

সারাবাংলা/ইউজে/এসএসআর/এসএইচ/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন