বিজ্ঞাপন

ভরতনাট্যমে প্রান্তিকের মঞ্চপ্রবেশ

January 10, 2019 | 7:07 pm

।। এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

‘আরেঙ্গত্রাম’ বাংলায় যাকে বলা হয় মঞ্চপ্রবেশ। ভরতনাট্যমে যারা গুরুর কাছে প্রথাগত শাস্ত্রীয় নৃত্য শেখে, তাদের মধ্যে গুরু যাকে সম্পুর্ণ যোগ্য মনে করেন, তাকে পুর্ণাঙ্গ একটি অনুষ্ঠানের মাধ্যমে গুরুই মঞ্চে প্রবেশ করান। সেই শিষ্য নিজ গুরু এবং অন্য গুরুদের আশীর্বাদ নিয়ে শুরু করেন একক পরিবেশনা।

এ ধরনেরই একটি আয়োজন ১১ জানুয়ারি শুক্রবার ছায়ানট মিলনায়তনে সন্ধ্যে সাড়ে ৬টায়। আয়োজক ‘সৃষ্টি কালচারাল সেন্টার’। নৃত্যগুরু আনিসুল ইসলাম হিরু’র শিষ্য প্রান্তিক দেব’র একক ভরতনাট্যম পরিবেশনা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ছাত্র প্রান্তিক দেব ২০১৪ থেকে ভরতনাট্যম শিখছেন আনিসুল ইসলাম হিরু’র কাছে। পাশাপাশি বিশেষ কোর্স করেছেন ভারতের লীলা স্যামসন, সি ভি চন্দ্রশেখর ও রাজদ্বীপ ব্যানার্জীর কাছে। বাংলাদেশে ছাড়াও যৌথভাবে অনুষ্ঠান করেছেন ভারত, নেপাল, রাশিয়া, চীন, থাইল্যান্ড ও শ্রীলংকায়।


আরও পড়ুন :  শুরু হলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব


শুক্রবারের আরেঙ্গত্রাম অনুষ্ঠান প্রসঙ্গে নৃত্যগুরু আনিসুল ইসলাম হিরু সারাবাংলাকে জানান, “এবছর সৃষ্টি কালচারাল সেন্টারের ২৫ বছর পুর্তি। এ উপলক্ষে সারা বছরব্যাপী আমরা বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করছি। তারই ধারাবাহিকতায় ১১ জানুয়ারি ছায়ানট মিলনায়তনে প্রান্তিকের আরেঙ্গত্রাম বা মঞ্চপ্রবেশ। প্রান্তিক আমার ভীষণ প্রিয় একজন ছাত্র। নাচের প্রতি সে নিজেকে পুরোপুরি উৎসর্গ করেছে। আমার বিশ্বাস প্রান্তিক বাংলাদেশে অনেক বড় মাপের একজন ভরতনাট্যম শিল্পী হবে।”

বিজ্ঞাপন

এক ঘন্টাব্যাপী অনুষ্ঠানে পুষ্পাঞ্জলী, আলারিপু, জাতিস্মরম, শাব্দাম, কীর্ত্তনম, অষ্টপদী ও ইল্লানা শিরোনামে মোট ৭টি ভরতনাট্যম পরিবেশন করবেন প্রান্তিক।

 

সারাবাংলা/এএসজি/পিএম

বিজ্ঞাপন

আরও পড়ুন :

.   আমজাদ হোসেন স্মরণে অনুষ্ঠান

.   বাফটা’র মনোনয়ন পেলেন যারা

.   এপ্রিল থেকে কাজে নামবেন চুলবুল পান্ডে

.   ‘রেপ্লিকাস’ আসছে বাংলাদেশে

.   লোভ, হিংসা, প্রতারণার গল্প ‘ব্ল্যাংক চেক’

.   থিয়েটার আর্ট ইউনিটের নতুন নাটক ‘অনুদ্ধারণীয়’

.   এক পরামর্শসহ সেন্সর পেল ফারুকী’র ‘শনিবার বিকেল’

.   নিজের মৃত্যু গুজবে ব্যথিত কাজী হায়াৎ

.   ‘অগ্নি ৩’ ছবির শুটিং সেপ্টেম্বরে


Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন