বিজ্ঞাপন

ভরা মৌসুমেও সবজির বাজারে আগুন

January 20, 2018 | 2:30 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

পেশায় নৈশপ্রহরী রামপুরার বাসিন্দা আব্দুল সালাম। প্রতি সপ্তাহেই কেনাকাটা করতে আসেন কারওয়ান বাজারে। শনিবার সকালে সবজি বাজারে তার সাথে কথা হয় সারাবাংলার এই প্রতিবেদকের। তিনি বলেন, বাজারে তো সব কিছুর দামই বেশি। কি বাজার করব বুঝতে পারছি না। আমরা গরিব মানুষ, খালি সবজি কিনব তারও উপায় নাই। এই ভরা মৌসুমেও সবজির এতো দাম যে কিনতেই পারছি না।

বিক্রেতারা বলছেন, বৃষ্টি-কুয়াশার কারণে উৎপাদনে কিছুটা নেতিবাচক প্রভাব পড়েছে। এতে পাইকারি বাজারেও দাম বেড়েছে। ফলে খুচরা বাজারেও এর প্রভাব পড়েছে।  আর এ কারণেই ভরা মৌসুমেও সবজির বাজারে এখন আগুন দাম।

শনিবার খুচরা বাজারগুলোতে বেশিরভাগ সবজিই বিক্রি হচ্ছে ৬০ টাকা থেকে ৮০ টাকা কেজিতে। কারওয়ান বাজারে প্রতি কেজি সিম বিক্রি হচ্ছে ৬০ টাকায়। লাউ প্রতি পিচ এর দাম ৭০ থেকে ৮০ টাকা। শসার দাম কেজিতে ৪০ থেকে ৫০ টাকা। এছাড়া গাজর ৪০ টাকা আর বেগুন বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

বিজ্ঞাপন

ক্রেতাদের পছন্দের সবজি ফুলকপির দাম এখনও ৪০ টাকা আর একটি পাতাকপি বিক্রি হচ্ছে ৩০ টাকায়।

এদিকে, শনিবার কারওয়ান বাজারে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫ টাকায় ও দেশী পেঁয়াজের দাম ৭০ টাকা।  এদিকে, কারওয়ানবাজারে  কাঁচামরিচের পাইকারি দর কেজি ৫০ থেকে ৮০ টাকা হলেও রাজধানীর অন্য খুচরা বাজারগুলোতে তা বিক্রি হচ্ছে ৮০ থেকে ১২০ টাকায়।

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সেলিম আর তার পরিবার থাকেন পূর্ব রাজা বাজারে। প্রতি সপ্তাহেই সেলিম বাজার করতে আসেন কারওয়ান বাজারে। সারবাংলাকে তিনি বলেন, ‘ আজ আমি পেঁয়াজ কিনলাম ৬০ টাকা কেজিতে। এখন তো পেঁয়াজের মৌসুম, নতুন পেঁয়াজও বাজারে আসার কথা। কিন্তু দাম কেনও কমছে না? কাঁচামরিচ ৩০ টাকা ৪০ টাকা কেজিতে কিনলেও আজ ৬০ টাকা কেজিতে কিনেছি।’

তিনি জানান মাছের বাজার স্থিতিশীল থাকলেও শাক সবিজর বাজার খুবই চড়া।

কারওয়ান বাজারের আল আমিন ট্রেডার্সের  বিক্রেতা জানান, মিনিকেট ৬৫ টাকা, নাজিরশাইল ৭০ টাকা, ২৮ চাল ৫০ টাকা, বাসমতি ৮০ টাকা ও আতপ ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এখানে মসুর ডাল ১০০ টাকা ও প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ৮০ টাকায়।

এদিকে, শনিবার রুই জাতীয় মাছ ২০০ থেকে ২৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর ৫ কেজি ওজনের বড় রুইয়ের দাম কেজিপ্রতি ৪০০ টাকা। কোড়াল প্রতিকেজি ৫০০ টাকা, বোয়াল ৭০০ থেকে ৮০০ টাকা ও কাতলা ৬০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর ব্রয়লার মুরগি ১৩০ টাকা।

বিজ্ঞাপন

এছাড়া দেশী মুরগি ২২০ টাকা, গরু ৪৫০ টাকা ও খাশির মাংস ৭৫০ থেকে ৮০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

সারবাংলা/ইএইচটি/জেডএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন