বিজ্ঞাপন

ভাগ্যটা ভালো গেইলদের

March 22, 2018 | 11:11 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

প্রথম দুটি বিশ্বকাপ জয়ী দল, তৃতীয় বিশ্বকাপের রানার্সআপ ওয়েস্ট ইন্ডিজ আরেকটু হলেই দুর্ঘটনায় পড়তো। পরের বিশ্বকাপে খেলতে এবার তাদের খেলতে হচ্ছে বাছাইপর্ব। অবশেষে ভাগ্যের খানিকটা সহায়তায় বিশ্বকাপে জায়গা করে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপ বাছাই পর্বের সুপার সিক্সে নিজেদের শেষ ম্যাচে স্কটল্যান্ডকে বৃষ্টি আইনে (ডাকওয়ার্থ লুইস মেথড) মাত্র ৫ রানে হারিয়ে নবম দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করেছে ক্যারিবীয়রা।

আগে ব্যাটিংয়ে নেমে ৪৮.৪ ওভারে অলআউট হওয়ার আগে ক্যারিবীয়ানরা তোলে ১৯৮ রান। ১৯৯ রানের লক্ষ্য তাড়ায় ৩২.৫ ওভারে ৫ উইকেটে ১২৫ রান করে স্কটল্যান্ড। এরপর বৃষ্টি নামলে আর খেলা সম্ভব হয়নি। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে সে সময় জয়ের জন্য স্কটিশদের দরকার ছিল ১৩১ রান।

ক্যারিবীয় ওপেনার ক্রিস গেইল এদিন প্রথম বলেই বিদায় নেন। আরেক ওপেনার এভিন লুইস করেন ৬৬ রান। মারলন স্যামুয়েলস ৫১ রান না করলে ভাগ্যে ওয়েস্ট ইন্ডিজের কি ছিল সেটা না বললেও ম্যাচ শেষে বুঝা গেছে। অধিনায়ক জেসন হোল্ডার ১২, রভম্যান পাওয়েল ১৫, কার্লোস ব্রাথওয়েইট ২৪ রান করে চ্যালেঞ্জ জানানোর মতো স্কোর গড়ে ক্যারিবীয়ানরা।

বিজ্ঞাপন

স্কটল্যান্ডের সাফায়ান শরিফ এবং ব্রাড হুইল তিনটি করে উইকেট নেন।

ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি স্কটিশদের। দলীয় ১২ রানে দুই ওপেনার কোয়েতজার আর ক্রস বিদায় নেন। মাইকেল জোন্স ১৪, ম্যাকলিয়ড ২১, বেরিংটন ৩৩, মুন্সি অপরাজিত ৩২, লিস্ক অপরাজিত ১৪ রান করেন। জয়ের পথেই ছিল স্কটিশরা। তবে, বৃষ্টির কারণে ভাগ্যদেবী মুখ ফিরিয়ে নিয়েছিল তাদের ওপর থেকে।

বিশ্বকাপের দশম দল হিসেবে জায়গা নিশ্চিত করে ফেলার সুযোগ পাচ্ছে স্বাগতিক জিম্বাবুয়ে। ৪ ম্যাচে জিম্বাবুয়ের পয়েন্ট ৫। সুপার সিক্সে সবার নিচে থাকা সংযুক্ত আরব আমিরাতকে হারালেই ইংল্যান্ডের মেগা ইভেন্টের টিকিট মিলবে তাদের। ৫ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে বাছাইপর্ব থেকে সবার আগে বিশ্বকাপে জায়গা করে নিল ওয়েস্ট ইন্ডিজ। উঠে গেল ফাইনালে। ৫ পয়েন্ট নিয়ে বিদায় নিল স্কটল্যান্ড।

বিজ্ঞাপন

এদিকে, স্বাগতিক জিম্বাবুয়ে হারলে সুযোগ থাকবে আয়ারল্যান্ড ও আফগানিস্তানের। তখন ৪ পয়েন্ট করে পাওয়া দল দুটির লড়াইয়ে যারা জিতবে তারাই যাবে বিশ্বকাপে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন